ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পল্লীকবি জসীম উদ্দীনের ৪২তম মৃত্যুবার্ষিকী পালন

রেজাউল করিম বিপুল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
পল্লীকবি জসীম উদ্দীনের ৪২তম মৃত্যুবার্ষিকী পালন পল্লীকবি জসীম উদ্দীনের ৪২তম মৃত্যুবার্ষিকী পালন

ফরিদপুর: ‘ওইখানে তোর দাদীর কবর ডালিম গাছের তলে/ তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে’ বা ‘তুমি যাবে ভাই যাবে মোর সাথে/ গাছের ছায়া লতায় পাতায় উদাসী বনের বায়’ এমন শত কবিতা, গল্প, নাটক আর গানের মাধ্যমে পল্লী মানুষের সুখ-দুঃখের কথা তুলে ধরে যে কবি পেয়েছিলেন পল্লীকবির উপাধী, সেই পল্লীকবি জসীম উদ্দীনের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার (১৪ মার্চ)।

১৯৭৬ সালের এই দিনে গ্রাম বাংলার মাটি মানুষের এই কবি মৃত্যুবরণ করেন। তার মৃত্যু দিবস উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশনসহ ফরিদপুরের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

 

দিনটি উপলক্ষে সকাল ৮টায় শহরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে তার কবরে জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশন, আনসার উদ্দিন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।  

এরপর কবির বাড়ির আঙ্গিনায় জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরাদুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শামসুল আলম, কবি পুত্র ড. জামাল আনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, প্রফেসর আলতাফ হোসেন, সাংবাদিক মফিজ ইমাম মিলন প্রমুখ।

১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর শহরতলীর কৈজুরী ইউনিয়নের ছায়াঢাকা পাখি ডাকা নিঝুম পাড়া গাঁ তাম্বুলখানা গ্রামে নানা বাড়িতে জন্মগ্রহন করেন পল্লীকবি জসীম উদ্দীন। কবির পিতার নাম আনছারউদ্দীন, মাতার নাম আমেনা খাতুন।  

১৯৩৯ সালে তিনি মমতাজ বেগমকে বিবাহ করেন। কবির ৪ ছেলে কামাল আনোয়ার, ড. জামাল আনোয়া, ফিরোজ আনোয়ার ও খুরশীদ আনোয়ার ২ মেয়ে হাসনা জসিম উদদীন মওদুদ ও আসমা এলাহী তারা সকলেই স্ব স্ব ক্ষেত্রে স্বনামধন্য।  

এছাড়া বড় মেয়ে হাসনার জামাতা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহম্মেদ ও ছোট মেয়ের জামাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানী উপদেষ্টা তৌফিক–ই-এলাহী চৌধুরী।

কবির শিক্ষাজীবন শুরু হয় ফরিদপুর শহরের হিতৈষী স্কুলে। সেখানে প্রাথমিক শেষ করে তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে ১৯২১ সালে এসএসসি, ১৯২৪ সালে ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি এবং একই কলেজ থেকে বিএ পাস করেন। তিনি ১৯৩১ কলকাতা বিশ্ববিদ্যালয়ে হতে এমএ পাশ করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার চাকরিতে যোগদান করেন। ১৯৬১ সালে চাকরি থেকে তিনি অবসর নেন।

পল্লীকবি জসীম উদ্দীন বাল্য বয়স থেকেই কাব্য চর্চা শুরু করেন। কবির ১৪ বছর বয়সে নবম শ্রেণিতে থাকাবস্থায় তৎকালীন কল্লোল পত্রিকায় তার একটি কবিতা প্রকাশিত হয়। কবির প্রথম কাব্যগ্রন্থ রাখালী। এরপর তার ৪৫টি বিভিন্ন ধরনের গ্রন্থ প্রকাশিত হয়। কবি ১৯৭৬ সালে ইউনেস্কো পুরস্কার, ১৯৬৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডি.লিট উপাধি, ১৯৭৬ সালে ২১শে পদকে ভূষিত হন।  

এছাড়া পল্লীকবির অমর সৃষ্টির মধ্যে রয়েছে, নকঁশী কাথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট, এক পয়সার বাশিঁ, রাখালি, বালুচর প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।