[x]
[x]
ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮

bangla news

বন্ধু’র সপ্তাহব্যাপী সচেতনতামূলক কর্মসূচি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৯ ১১:১৪:৫১ এএম
অনুষ্ঠানে অতিথিরা/ ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে অতিথিরা/ ছবি: বাংলানিউজ

ঢাকা: নারীর ক্ষমতায়ন, মানবাধিকার ও মৌলিক অধিকারের সঙ্গে জড়িত প্রজনন স্বাস্থ্য ও অধিকার। পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীকে মর্যাদা সম্পন্ন মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে এ অধিকারসমূহ নিশ্চিত করতে হবে।

তাই ‘নারীর নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি হ্রাসের জন্য সচেতনতা বৃদ্ধির এখনই সময়’ এ প্রতিপাদ্যে সারাদেশে সপ্তাহব্যাপী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি।

বৃহস্পতিবার (০৮ মার্চ) বিকেলে বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে এ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মিস. লিওনি মারগারেটা কুলেনিয়ারা ও নরওয়ের রাষ্ট্রদূত মিস. সিডসেল ব্লেকেন। 

এ কর্মসূচির আওতায় সারাদেশে সপ্তাহব্যাপী প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতনতামূলক সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শুধু নারীর নয়, পুরুষ-নারী নির্বিশেষে সবার সমঅধিকার নিশ্চত করাই আন্তর্জাতিক নারী দিবসের মূল লক্ষ্য।

সারাবিশ্বে নারীরা নানা রকম ঝুঁকিতে আছে উল্লেখ করে বক্তারা আরও বলেন, প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করা গেলে নারীর ক্ষমতায়নের পথ সুগম হবে।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বন্ধু’র চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু, নির্বাহী পরিচালক সালেহ আহমেদ এবং হাউম্যান রাইটস ফোরাম অব বাংলাদেশের কনভেইনার শিফা হাফিজ।

পরে সংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বন্ধু’র কালচারাল ইউনিট ‘সত্তা’। কবিরুল ইসলাম রতনের নির্দেশনায় হিজড়াদের অংশগ্রহণে নৃত্যনাট্য ‘প্রকৃতির আশীর্বাদ’ পরিবেশন করে দলটি।

বন্ধু বাংলাদেশের হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্র্যময় জনগোষ্ঠীর স্বাস্থ্য, এইচআইভি প্রতিরোধ, জীবনমান উন্নয়ন ও মানবাধিকার নিয়ে ১৯৯৬ সাল থেকে কাজ করে আসছে।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৮
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa