[x]
[x]
ঢাকা, শনিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৩ জুন ২০১৮

bangla news

নানা কর্মসূচিতে সারাদেশে নারী দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ৫:৪৫:০১ পিএম
সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

ঢাকা: ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবন ধারা’ প্রতিপাদ্য নিয়ে নানান কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর অধিকার রক্ষা, নারী-পুরুষের সমতা ও নারীর প্রতি ন্যায্যতা প্রতিষ্ঠাই এবারের নারী দিবসের মূল লক্ষ্য।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৮ মার্চ) রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন দেশের রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও মানবাধিকার সংগঠনগুলো সারাদেশে সমাবেশ, শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট, ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর

ঝালকাঠি: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে পৌর শহরের শিল্পকলা একাডেমির সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এছাড়া শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে দিনব্যাপী ‘নারী উন্নয়ন মেলা’ আয়োজন করা হয়।

উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপ-পরিচালক দেলোয়ার হোসেন মাতুব্বর, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আলতাফ হোসেনসহ বিশিষ্টজনরা।

পটুয়াখালী: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) আন্তর্জাতিক নারী দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ডিজাস্টার ম্যানেজমেন্ট অনুষদের উদ্যোগে ক্যাম্পাসের জয়বাংলা পাদদেশ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়, যা ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন সংগঠন পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে।

সাভার: গণ বিশ্ববিদ্যালয় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বিত আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ইয়ার্ড ও বকুল তলা হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়। পরে এক সেমিনারে আয়োজেন করা হয়।

রংপুর: রংপুরের বদরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবটি উপলক্ষে এক আলোচনা সভা আয়োজন করা হয়।

উপজেলা পরিষদ মাঠে মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর-২ আসনের সংসদ সদস্য আহসানুল হক চৌধুরী ডিউক, বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, ভাইস-চেয়ারম্যান সাইদুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মৌসুমি আকতার প্রমুখ।

খাগড়াছড়ি: দিবসটি জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, জাতীয় মহিলা সংস্থা ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে পৌরসভার সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের শাপলা চত্বর হয়ে পৌর টাউন হল ঘুরে আবার একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে পৌরসভা মিলনায়তনে এক সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন- খাগড়াছড়ি পৌরসভার সচিব পারভিন খন্দকার, জেলা মহিলা লীগের নেত্রী শাহিনা আক্তার, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাগরানী চাকমা প্রমুখ।

নোয়াখালী: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রশাসনিক ভবনের সামানে নারী দিবেস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কেক কেটে এর উদ্বোধন করা হয়। পরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

বান্দরবান: এ উপলক্ষে সকালে প্রেসক্লাব চত্বর থেকে জেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে গিয়ে শেষ হয়। পরে সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

গোপালগঞ্জ: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সকালে পৌরসভা কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালিতে পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু উপস্থিত ছিলেন।

বরগুনা: এ উপলক্ষে সকাল ১০টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): দিবসটি উপলক্ষে রূপগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কেরানীগঞ্জ: এ উপলক্ষে দুপুরে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

কিশোরগঞ্জ: দিবসটি পালন উপলক্ষে সকালে যৌথভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে কিশোরগঞ্জ জেলা প্রশাসন ও জেলা মহিলা অধিদপ্তর।

এছাড়াও দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালিত হয়েছে। 

১৯১৭ সালের ৮ মার্চ নারী শ্রমিকদের আন্দোলনের মধ্য দিয়ে এ দিবসটি প্রথম সামনে আসে। পরে বিভিন্ন সমাজতান্ত্রিক দেশে ‘আন্তর্জাতিক নারী শ্রমিক দিবস’ হিসেবে দিবসটি পালিত হতে শুরু করে। ১৯৭৭ সালে জাতিসংঘ ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৮
আরবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa