ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লোভ দূর করতে সুফিবাদের শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
লোভ দূর করতে সুফিবাদের শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান বক্তব্য রাখছেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাগতিক সব লোভ-লালসা দূর করতে সবাইকে সুফিবাদের শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দ্বিতীয় আন্তর্জাতিক সুফি উৎসব ২০১৭'র সমাপনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।

মো. ইব্রাহীম হোসেন খান বলেন, বর্তমান যুগে মানুষের মধ্যে জাগতিক লোভ-লালসা অনেক বেশি বেড়ে গেছে।

ফলে পৃথিবীতে মানুষের মধ্যে হানাহানি বৃদ্ধি পেয়েছে। আমাদের অবস্থা থেকে বের হতে সুফিবাদ অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। জাগতিক সব লোভ-লালসা দূর করতে আমাদের সুফিবাদের শিক্ষায় শিক্ষিত হওয়ার প্রয়োজন। বাংলাদেশের মানুষের মধ্যে সুফিবাদের প্রভাব রয়েছে বলেও তিনি জানান।

একই অনুষ্ঠানে বাংলাদেশ নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজী বলেন, সুফিবাদ হল এমন একটি মাধ্যমে যার মধ্যে দিয়ে মানুষ সৃষ্টিকর্তার সঙ্গে আত্মিক সম্পর্ক স্থাপন করতে পারে। মানুষ চাইলে এই পৃথিবীকে স্বর্গ ও নরক দু’টিই বানাতে পারে। তবে সুফিবাদের চর্চার মাধ্যমে মানুষ পৃথিবীকে স্বর্ণ বানাতে পারবে।

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দ্বিতীয় আন্তর্জাতিক এই সুফি উৎসব সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমি সহযোগিতায় আয়োজন করে আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ ও হাটখোলা ফাউন্ডেশন। তিন দিনব্যাপী এই সুফি উৎসবে বাংলাদেশ, তুরস্ক, ইরান ও ভারতের সুফি শিল্পীরা সুফি সংগীত পরিবেশনে করেন।

উৎসবের সমাপনী দিনে বাংলাদেশ, ভারত ও ইরানের সুফি শিল্পীরা সুফি সংগীত পরিবেশন করে দর্শনার্থীদের মন মাতাচ্ছেন।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি ও কবি ইউসুফ মোহাম্মদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা  ফেব্রুয়ারি ২৫,২০১৮
এমএসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।