ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উখিয়ায় রোহিঙ্গাদের দুঃখগাঁথা শুনলেন তিন নোবেলজয়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
উখিয়ায় রোহিঙ্গাদের দুঃখগাঁথা শুনলেন তিন নোবেলজয়ী কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের পর বেরিয়ে আসছেন তিন নোবেলজয়ী। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: মা-বাবা বা ভাই-বোনকে খুন হতে স্বচক্ষে দেখা, ধর্ষণ, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুটপাটসহ বর্বরোচিত নানা নির্যাতনের শিকার রোহিঙ্গাদের পাশে বসে তাদের দুঃখগাঁথা শুনলেন শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মেইরেড ম্যাগুয়ের, শিরিন এবাদি ও তাওয়াক্কুল কারমান।

যথাক্রমে যুক্তরাজ্য, ইরান ও ইয়েমেনের এ তিন নোবেলজয়ী রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে গিয়ে তাদের সঙ্গে কথা বলেন। এ তিনজনকে কাছে পেয়ে সন্তানহারা মা-বাবা, মা-বাবা হারা এতিম রোহিঙ্গা শিশুরা তাদের দুঃসহ স্মৃতি তুলে ধরে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের বাংলানিউজকে জানান, নোবেলজয়ী তিন নারী উখিয়ার কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের ইনচার্জের কার্যালয়ে নির্যাতিত কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কিছুক্ষণ কথা বলেন। পরে কুতুপালং ক্যাম্পের পশ্চিমে মধুর ছড়া নামক এলাকা পরিদর্শন করেন। তারা ধর্ষণের শিকার পাঁচ রোহিঙ্গা নারীর সঙ্গেও কথা বলেন। খোঁজখবর নেন ওই ক্যাম্পের বিভিন্ন এলাকার রোহিঙ্গাদেরও।

এসময় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও নারীপক্ষসহ বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) এ তিন নোবেলজয়ীর বালুখালী শরণার্থী শিবির পরিদর্শন করার কথা রয়েছে।

জানা গেছে, সোমবার বেলা ১১টায় এ তিন নোবেলজয়ীর সঙ্গে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মো. আবুল কালামের একটি বৈঠক হবে। সেখানে তাদের সঙ্গে নির্যাতিত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।