ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণমানুষের কথা বলেছেন কথাসাহিত্যিক শওকত আলী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
গণমানুষের কথা বলেছেন কথাসাহিত্যিক শওকত আলী কথাসাহিত্যিক শওকত আলীর স্মরণ সভা। ছবি: বাংলানিউজ

ঢাকা: কথাসাহিত্যিক, সাংবাদিক ও শিক্ষক শওকত আলী যতোদিন বেঁচে ছিলেন, ততোদিন তিনি গণমানুষের কথা বলে গেছেন। তিনি তার সাহিত্যে বাঙালি জীবনের প্রতিটি ধাপ চিহ্নিত করেছেন। রাজনীতি বলতে শওকত আলী বুঝতেন অন্যায়ের প্রতিবাদ করা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে দিনাজপুর সাংবাদিক সমিতি আয়োজিত কথাসাহিত্যিক শওকত আলীর স্মরণ সভায় বক্তরা এসব কথা বলেন।

দিনাজপুর সাংবাদিক সমিতির আহ্বায়ক মর্তুজা হায়দার লিটনের সভাপতিত্বে সদস্য সচিব মিজানুর রহমানের সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন কবি ও সাহিত্যিক মোস্তফা আহমদ মোর্শেদ।

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, এতো বড় মাফের একজন লেখক হয়েও তিনি ছিলেন নিভৃতচারী। তিনি তার সাহিত্যে সময়কে নিয়ে এসেছেন। বিশেষ করে ৬০ এর দশকে পূর্ব বাংলার জীবন তার সাহিত্যে অমূল্য সম্পদ।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার বলেন, মাঠের মানুষের জন্য তিনি সাহিত্য রচনা করেছেন। আমরা তার সাহিত্য পাঠ করে তাকে আরো ভাল করে চেনার চেষ্টা করবো।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ব্যতিক্রমধর্মী সাহিত্যিক ছিলেন তিনি। ভিন্ন আঙ্গিক, প্রান্তিক মানুষের কথা বলেছেন যাদের আমরা অপাংক্তেয় করে রেখেছি।

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, শওকত আলীর সাহিত্যের শক্তি কখনও প্রচারে আসেনি। তিনি একটি উপন্যাস সৃষ্টি করতে একটি ভাষা তৈরি করেছিলেন। কিন্তু শওকত আলীকে চেনাতে গণমাধ্যমের ভূমিকা নগন্য।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
কেজেড/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।