ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় সাত শতাধিক যানবাহন। ছবি: বাংলানিউজ

পাটুরিয়া ফেরিঘাট থেকে: নাব্যতা ও ফেরি সংকটের কারণে দুর্ভোগ বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যেন বেড়েই চলছে পারাপারের অপেক্ষায় যাত্রীদের দুর্ভোগ। 

ভুক্তভোগীদের অভিযোগ, ঘাটে দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষার পর যাত্রীবাহী পরিবহন ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো নৌরুট পারাপার হতে পারলেও পণ্যবাহী ট্রাকগুলো আটকা পড়ে আছে ঘণ্টার পর ঘণ্টা।  

তবে ফেরি পারাপারের জন্য পুলিশকে বাড়তি টাকা দিলে ভোগান্তিহীন পার হওয়া যায় বলে অভিযোগ করেন ট্রাক চালকেরা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৫টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ঘাট মিলে ৭ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।  

মেহেরপুরগামী জে আর পরিবহনের যাত্রী দিলরুবা বেগম বাংলানিউজকে জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন ঘণ্টা ধরে নৌরুট পারের অপেক্ষায় রয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত তাদের বহনকারী বাসটি ফেরিতে উঠতে পারেনি।  
পূর্বাশা পরিবহনের যাত্রী আফজাল হোসেন জানান, নিয়মিতভাবে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে যাতায়াত করেন তিনি। প্রায় অধিকাংশ সময়ই দীর্ঘ সময় ভোগান্তি পোহাতে হয়।  

বর্তমান সরকারের সময়ে যাতায়াত ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হলেও পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের তেমন কোনো পরিবর্তন হয়নি বলে উল্লেখ করেন তিনি।  

নাম প্রকাশ না করার শর্তে খুলনাগামী পল্লী বিদ্যুতের মালবোঝাই একটি ট্রাকের চালক বলেন, শনিবার সকাল ১০টায় পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এসেছি। দীর্ঘ ৩০ ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেছে ঘাট এলাকায়। এখনও পর্যন্ত ফেরিতে ওঠা যায়নি।  

একাধিক ট্রাক চালকের অভিযোগ, ঘাট কর্তৃপক্ষকে অতিরিক্ত কিছু টাকা দিলে লাইনে না থেকেও সরাসরি পারাপার হওয়া যায়।  

পাটুরিয়া ফেরিঘাটের বাণিজ্য বিভাগের সহাকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৪টি ফেরি চলাচল করছে। দুইটি ফেরি যান্ত্রিকত্রুটির কারণে মেরামতে রয়েছে।  

যে কারণে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে বলে জানান তিনি।

দৌলতদিয়া ফেরিঘাট এলাকায়ও যানবাহনের প্রচুর চাপ রয়েছে বলে জানিয়েছেন দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক খোরশেদ আলম।  

বাংলানিউজকে তিনি বলেন, সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক ও শতাধিক বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলে জানতে পেরেছি।  

যোগাযোগ করা হলে পাটুরিয়া ফেরিঘাট ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল মোমিন বলেন, যানবাহনের তুলনায় ফেরি সংকট ও নাব্যতা সংকটের কারণেই এ যানজট হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  

তবে পণ্যবাহী ট্রাক চালকদের কাছ থেকে বাড়তি সুবিধা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

বাংলাদেশ সময়:  ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
কেএসএইচ/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ