ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবেশ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধি জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
পরিবেশ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধি জরুরি

ঢাকা: দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে মানুষকে সচেতন করা, তরুণ প্রজন্মকে আদর্শবাদী করে গড়ে তোলা এবং নীতি-নির্ধারকদের উপর চাপ বৃদ্ধি করতে আহ্বান জানিয়েছেন পরিবেশ বিষয়ক সাংবাদিক সমাজ ও পরিবেশ সংরক্ষণ নিয়ে কর্মরত বিভিন্ন সংগঠনের নেতারা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে 'বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম' আয়োজিত 'সবুজ প্রবৃদ্ধি:  গণমাধ্যম সংলাপ' শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়।

সংগঠনটির সভাপতি কামরুল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল-মহসিন চৌধুরী।

অন্যদের মধ্যে ছিলেন অ্যাডাম স্মিথ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সুভজিৎ চট্টোপাধ্যায়, ড. রেজাউল করিম, ড. সালেমুল হক, মানবকণ্ঠের নগর সম্পাদক শাহনেওয়াজসহ আরও অনেকে।  

আব্দুল্লাহ আল-মহসিন চৌধুরী বলেন, একটা সময় শুধুমাত্র উন্নয়ন নিয়েই কথা হতো। এখন উন্নয়নের সঙ্গে পরিবেশ উন্নয়ন ও টেকসই উন্নয়নের কথা উঠে আসে। আস্তে আস্তে মানুষ চিন্তা করতে লাগলো শুধু উন্নয়ন হলেই চলবে না। পরিবেশের উন্নয়নও করতে হবে। আমরাও চাই উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশটা যেন সবুজ থাকে। পরিবেশ ও বন মন্ত্রণালয় থেকে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। তারা সেটা পালনও করছে। শুধু আমাদের কাজ করে গেলেই চলবে না সঙ্গে সঙ্গে সচেতনতা তৈরি করতে হবে।  

অন্য বক্তারা বলেন, জলবায়ুর পরিবর্তন এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যতই উন্নতি করি না কেন এই সমস্যা আমাদের ধ্বংস করে দেবে। ১ ডলারের কাপড় উৎপাদন করতে গিয়ে ৬ ডলার সমমানের পরিবেশের ক্ষতি করছি। এদিকে গবেষণা বুয়েট পর্যন্ত সীমাবদ্ধ। এটাকে সারাদেশে ছড়িয়ে দিতে হবে। কলকারখানার ক্ষেত্রে ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট ব্যবহার করাও বন্ধ করতে হবে। এই প্ল্যান্টের পানি লবণাক্ত হয়। এগুলোকে নদীতে ছাড়া যাবে না। এই পানিগুলোকে রিসাইকেল করে পুনরায় ব্যবহার করতে হবে। নদীর পরিবেশ ফিরিয়ে আনা সম্ভব না। কিন্তু যা আছে তাই সংরক্ষণ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি  ২৫, ২০১৮
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad