ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যানবাহনের চাপ কমেনি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
যানবাহনের চাপ কমেনি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের চাপ কমেনি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে

মানিকগঞ্জ: দক্ষিণাঞ্চালের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। ফেরি সংকট ও লক্কর ঝক্কর ফেরির কারণে এ নৌরুট এখন ভোগান্তির অপর নাম। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় বাড়ছে যানবাহনের চাপ। 

যাত্রীবাহী পরিবহনগুলো দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করে নৌরুট পার হতে পারলেও পণ্যবাহী ট্রাকগুলো আটকে থাকছে ঘণ্টার পর ঘণ্টা। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের তুলনায় সংকট রয়েছে ফেরির।

আবার বহরে থাকা ফেরিগুলোর মধ্যে প্রায় সময়ই নষ্ট থাকে বড় দুইটি ফেরি। যে কারণে বাড়তি যানবাহনের চাপ পড়লেই উভয় নৌরুট এলাকায় দেখা দেয় ভোগান্তির।  

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বাণিজ্য বিভাগের দায়িত্বরত ব্যক্তিরা বাংলানিউজকে বিষয়টি জানান।

রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক আবু আবদুল্লাহ বাংলানিউজকে জানান, ২১শে ফেব্রুয়ারি ও শুক্রবার এবং শনিবার সরকারি বন্ধ থাকার কারণে সারাদিনই ঢাকামুখী যাত্রীবাহী বাড়তি যানবাহনের চাপ ছিলো। বিশেষ করে করে ব্যক্তিগত ছোট গাড়ির চাপ বেশি। সর্বশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক ও দেড় শতাধিক যাত্রীবাহী পরিবহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে।

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বাংলানিউজকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি রয়েছে। এর মধ্যে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও কেরামত আলী নামের বড় দুইটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে মেরামতে রয়েছে। যে কারণে যানবাহন পারাপারে কিছুটা ভোগান্তি হচ্ছে। সর্বশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী বাসের লাইন না থাকলেও শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে প্রয়োজন ১৮ থেকে ২০টি ফেরির। সেক্ষেত্রে নৌরুটে ফেরি রয়েছে ১৬টি। ফেরিগুলো দীর্ঘদিনের পুরাতন হওয়ার কারণে সেখান থেকেও আবার প্রায়ই দুই থেকে তিনটি করে ফেরি মেরামতে থাকে। যে কারণে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ভোগান্তি হয়।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।