ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরিয়ার ঘৌতায় ৭দিনের টানা বিমান হামলায় নিহত ৫ শতাধিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
সিরিয়ার ঘৌতায় ৭দিনের টানা বিমান হামলায় নিহত ৫ শতাধিক মৃত্যু, রক্ত, বারুদ, বোমা আর আগুনের বলয়ের মধ্যে বন্দি এই নারী-পুরুষ-শিশুরা। ছবি-সংগৃহীত

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌতা এলাকায় সরকারি বাহিনী ও রাশিয়ার অবিরাম বিমান হামলার ৭ম দিনে শনিবার মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ১২১ জন শিশু। আহত ও পঙ্গু হয়েছে কয়েক হাজার।

এদিকে ঘৌতায় যুদ্ধবিরতি প্রশ্নে শুক্রবার যে ভোটাভুটি হওয়ার কথা ছিল তা আবারও পিছিয়ে গেছে রাশিয়ার বাধা ও আপত্তির মুখে।

সংবাদসংস্থাগুলো জানায়, শনিবারের হামলায় ঘৌতা এলাকায় নারীশিশুসহ কম করেও ২৯ জন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে।

আহত ও পঙ্গু হয়েছে এর কয়েকগুণ। এই ২৯ জনের মধ্যে ১৭ জনই মারা গেছে প্রধান শহর দুউমায়।

রাশিয়া ও সিরিয়ার বিমান বাহিনী এক যোগে এই অবিরাম বিমান হামলা চালিয়ে যাচ্ছে। তবে রাশিয়ার দাবি, সে ঘৌতায় চলমান বিমান হামলায় সরাসরি জড়িত নয়।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাম্প্রতিক সময়ে সিরিয়ায় রাশিয়া যা করে চলেছে তাকে  ‘কলঙ্কজনক’ বলে অভিহিত করেছেন।    

.ঘৌতায় বিমান হামলায় গুরুতর আহতদের সরিয়ে নেয়া এবং খাদ্য ও ওষুধসহ জরুরি মানবিক ত্রাণ পৌঁছানোর সুবিধার্থে  ১ মাসের অস্ত্রবিরতি চেয়ে শুক্রবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার তীব্র বাদানুবাদের কারণে তা আর হতে পারেনি। রাশিয়া ভোটাভুটির প্রস্তাবের ভাষাপ্রয়োগে আপত্তি জানানোয় শেষ মুহূর্তে তা শনিবার গ্রিনিচ সময় ১৭০০ ঘণ্টা পর্যন্ত তা স্থগিত হয়ে যায়।

ভোটাভুটিতেও খুব একটা লাভ হবে না। কেননা ভেটো প্রয়োগের ক্ষমতাধর রাশিয়া আগেভাগেই বলে রেখেছে জিহাদি বা তাদের মিত্রদের সঙ্গে কোনো অস্ত্রবিরতি নয়।

রাশিয়া বলে আসছে আলেপ্পো থেকে ২০১৬ সালের ডিসেম্বরে জিহাদিরা যেভাবে তাদের স্ত্রী-পরিজনসহ চলে গিয়েছিল, ঠিক একইভাবে সব বিদ্রোহী ও জিহাদিকে নি:শর্তে ঘৌতা ছেড়ে চলে যেতে হবে।

কিন্তু ৩টি বিদ্রোহী গ্রুপ রাশিয়ার এই শর্ত প্রত্যাখ্যান করে প্রবল বিমান হামলার মুখেও মাটি কামড়ে ঘৌতায় পড়ে আছে।

টানা ৭দিন ধরে মিনিটে মিনিটে অবিরাম বিমান হামলার কারণে দামেস্কের অদূরের বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌতা এলাকায় রক্তের বন্যা বইছে।   জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস এলাকাটিকে ‘‘দুনিয়ার বুকে নরক’’ বলে অভিহিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।