ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইন্টার্নদের মারধরে শিক্ষক জখমের ঘটনায় ২ মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
ইন্টার্নদের মারধরে শিক্ষক জখমের ঘটনায় ২ মামলা

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের মারধরে আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক এটিএম এনামুল জহিরের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।

তার চোখে জখমের কিছুটা উন্নতি হওয়ায় তিনি ওই চোখে দেখতে পারছেন। এছাড়া মলমূত্র ত্যাগের সমস্যাও স্বাভাবিক হয়েছে।

তবে এখনো শ্বাসকষ্ট ও মাথায় যন্ত্রণা পোহাতে হচ্ছে তাকে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রামেক হাসপাতালে আহত রাবি শিক্ষকের সঙ্গে থাকা আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাসান আল পান্না বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানতে চাইলে রাবি শিক্ষার্থী হাসান আল পান্না বাংলানিউজকে বলেন, আগের চেয়ে আহত রাবি শিক্ষ এনামুল হক জহিরের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। আঘাতের কারণে তার ডান চোখে রক্ত জমাট বেঁধেছিল। তবে চোখের জখমের কিছুটা উন্নতি হয়েছে। মলমূত্র ত্যাগও স্বাভাবিক হয়েছে। তিনি এখনো শ্বাসকষ্ট ও মাথার যন্ত্রণায় ভুগছেন।

ইন্টার্নদের মারধরে আহত হওয়ার একদিন পর গত শনিবার (১৭ ফেব্রুয়ারি) তাকে রামেক হাসপাতালের ৪নং ওয়ার্ডে ভর্তি করা হয়। তখন থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

আহত শিক্ষকের স্বজন ও শিক্ষার্থীরা তার চিকিৎসা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের ‘গড়িমসি’র অভিযোগ তোলেন। তার চোখ ও শারীরিক অবস্থা গুরুতর হলেও গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) শুধুমাত্র ‘প্রসাব’ সমস্যার কথা বলে হাসপাতাল থেকে দেওয়া ছাড়পত্রে তাকে স্বাক্ষর করতে বলা হয়। পরে হাসপাতাল পরিচালকের নির্দেশে ছাড়পত্র বাতিল করে পুনরায় তাকে ভর্তি করা হয়।

এদিকে, শিক্ষককে মারধরের ঘটনায় পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজশাহী জজ কোর্টের অ্যাডভোকেট বজলে তৌহিদ আল হাসান রাজশাহী মহানগর হাকিম আদালতের বিচারক কুদরত-ই-খুদার কাছে একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেন।

মামলায় ইন্টার্ন চিকিৎসক মেরি প্রিয়াঙ্কা, মির্জা কামাল, লুৎফর রহমান, রহমান আতিক, হিমেল সাহা, চিন্ময় মৈত্র, আব্দুর রহমান কাজল ও জাহিদ কামাল কনককে আসামি করা হয়েছে। আগামী ২৫ ফেব্রুয়ারি এই মামলার শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রামেক হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা ইসমাইল মজুমদার মেরি প্রিয়াঙ্কাকে ‘শারীরিক লাঞ্ছনা ও মারধরের’ অভিযোগ তুলে একই আদালতে মামলা দায়ের করেছেন। মামলায় ইন্টার্ন চিকিৎসকদের হাতে আহত রাবি শিক্ষক এনামুল জহিরকে আসামি করা হয়েছে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি রাজশাহী মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক কুদরত-ই-খুদা স্বতঃপ্রণোদিত হয়ে মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন।

রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) গোলাম মোস্তফা আগামী ২৫ ফেব্রুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেবেন বলে জানিয়েছেন।

গত ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টার দিকে রাবি শিক্ষক এনামুল জহির তার মেয়েকে দেখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩০ নং ওয়ার্ড দিয়ে যাচ্ছিলেন। এ সময় ওই ওয়ার্ডে কর্তব্যরত ইন্টার্ন চিকিৎসক মেরি প্রিয়াঙ্কার সঙ্গে তার ধাক্কা লাগে। এতে ওই নারী চিকিৎসক তাকে গালাগালি শুরু করলে এনামুল জহির তাকে ‘ননসেন্স’ বলে মন্তব্য করেন।

পরে প্রিয়াঙ্কা ফোনে বিষয়টি আরেক ইন্টার্ন চিকিৎসক মির্জা কামাল হোসাইনকে জানায়। পরে কামালসহ বেশ কয়েকজন ইন্টার্ন চিকিৎসক তাকে বেধড়ক মারধর করে। পরে ঘটনাটি জানতে পেরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে। ঘটনার পরদিন বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষককে মারধরে জড়িত ইন্টার্ন চিকিৎসকদের শাস্তির দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক প্রায় তিন ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেন। পরে প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।