ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেনাপোলে ৬ জেলার মানচিত্র ও পর্চা জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বেনাপোলে ৬ জেলার মানচিত্র ও পর্চা জব্দ বেনাপোলে ভারতীয় দুই নাগরিকের কাছে জব্দ মানচিত্র ও পর্চা/ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): ভারতে পাচারের সময় বেনাপোল চেকপোস্ট থেকে বাংলাদেশের ছয় জেলার ২শ’ মানচিত্র ও পর্চা জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬ টায় দিকে ভারতীয় দুই নাগরিকের কাছ থেকে এগুলো জব্দ করা হয়। তবে তাদের বিরুদ্ধে আইনগত কি ব্যবস্থা নেওয়া হতে পারে তা জানা সম্ভব হয়নি।

ভারতীয় দুই নাগরিক হলেন- ভারতের উড়িষ্যার ভবেনেশ্বর গাজাপটি এলকার জয়দেব কারাডোর ছেলে বিকাশ কুমার (২৫) ও সুদাম বেহারার ছেলে প্রহরাত বেহারা (২৯)।

কাস্টমস সূত্রে জানা যায়, সন্ধ্যায় ওই দুই ভারতীয় নাগরিক নিজ দেশে ফেরার সময় কাস্টমস কর্তৃপক্ষ তাদের ব্যাগ তল্লাশি চালিয়ে বাংলাদেশের ছয় জেলার মানচিত্র ও পর্চা জব্দ করে। মানচিত্র ও পর্চাগুলো বাংলাদেশের দিনাজপুর, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার।

জানা যায়, ওই দুই ভারতীয় নাগরিক ভারতের ভুবেনেশ্বরের সুরায়রা অ্যাসোসিয়েশনের কর্মচারী। দুই মাস আগে চট্টগ্রামের পদ্মা ওয়েল কোম্পানিতে তেল লাইনের প্রজেক্টের কাজে এসেছিলেন তারা।

পদ্মা ওয়েল কোম্পানির ম্যানেজার আমিনুল হক এ বিষয়ে মোবাইল ফোনে বাংলানিউজকে জানান, ভারতীয় ওই দুই নাগরিক তাদের কোম্পানিতে কাজ করতে এসেছিলো। কাজের স্বার্থেই তারা ওই মানচিত্র ও পর্চাগুলো নিয়ে যাচ্ছিলো। তবে এগুলো ভারতে নিয়ে যাওয়ার জন্য কোনো অনুমতিপত্র নেয়নি তারা।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার শেখ মাসুদুর রহমান জানান, ভারতীয় দুই নাগরিক অবৈধভাবে কাগজপত্র (মানচিত্র ও পর্চা) নিয়ে যাচ্ছিলো, তাই সেগুলো জব্দ করা হয়েছে। বিস্তারিত বিষয় অনুসন্ধানে সংশিষ্টদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এছাড়া কাস্টমসের উধ্বর্তন কর্মকর্তাদের এ বিষয়টি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এজেডএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।