ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষা সৈনিকদের প্রাণের বিনিময়ে আমরা বাংলায় কথা বলি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
ভাষা সৈনিকদের প্রাণের বিনিময়ে আমরা বাংলায় কথা বলি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান

সুনামগঞ্জ: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি বলেছেন, শহীদ ভাষা সৈনিকরা আমাদের গর্ব। তাদের প্রাণের বিনিময়ে আজ আমরা মাথা উঁচু করে বিশ্বের বুকে বাংলায় কথা বলতে পারি।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শহরের ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সুনামগঞ্জের লোকজনও ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন।

তার মধ্যে উল্লেখযোগ্য হলেন- সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ, বরুণ রায়, হোসেন বখতসহ আরও অনেকেই।

আওয়ামীলীগ সরকার এসব ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় এবং বাংলা ভাষাকে বিশ্বের সর্বোচ্চ মর্যাদায় নিয়ে যাওয়ার জন্য সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে এমএ মান্নান বলেন, প্রযুক্তি খাতে বেশি প্রচলন ছিল ইংরেজিসহ অন্য দেশের ভাষার কিন্তু এ সরকার বাংলা ব্যবহার করার জন্য বিভিন্ন সফটওয়্যার তৈরিতে সহযোগিতা করছে। কয়েকদিন আগেও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সহজে বাংলা লেখার জন্য একটি সফটওয়্যার তৈরি হয়েছে।

তিনি আরো বলেন, আওয়ামীলীগ সরকার উন্নয়নে বিশ্বাস করে। জ্বলাও-পুড়াওএ নয়। এ সরকার ক্ষমতায় আসার পর দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। যা বহির্বিশ্বের মানুষ কল্পনাও করতে পারে নি। আর এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রশ্ন করা হয় যে, আপনার কাছে উন্নয়নের কি ম্যাজিক আছে?

জেলা প্রশাসক সাবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিছবাহ, পুলিশ সুপার বরকত উল্লাহ খান, জেলা উদীচীর সভাপতি শিলা রায়, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুল আবেদীন প্রমুখ।

পরে সুনামগঞ্জের আট ভাষা সৈনিককে সম্মাননা স্মারক দেওয়া হয়। সে সঙ্গে সপ্তাহব্যাপী গান, কবিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্যে পুরস্কার এবং বইমেলার সেরা স্টলকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।