ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিসিএসআইআর চেয়ারম্যান হতে ২০ বছর অভিজ্ঞতা লাগবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বিসিএসআইআর চেয়ারম্যান হতে ২০ বছর অভিজ্ঞতা লাগবে না বিসিএসআইআর

ঢাকা: বাংলাদেশ বিজ্ঞান শিল্প ও গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান হতে বিজ্ঞানি, প্রযুক্তিবিদ বা গবেষকদের ২০ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই। এমনটা মনে করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বিদ্যমান আইনের এ সংক্রান্ত বিধান বাতিলের প্রস্তাব দিয়েছেন তারা। 

একইসঙ্গে বিসিএসআইআর বা এর নিয়ন্ত্রণাধীন কোনো প্রতিষ্ঠানের পদে কর্মরতদের চেয়ারম্যান বা পরিষদের সদস্য না করার বিধানও বিলুপ্ত করতে চাইছে কমিটি। এ দু’টি নতুন প্রস্তাব যুক্ত করে বিসিএসআইআর আইন সংশোধনে সংসদে উত্থাপিত বিলের প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে।



বৃহস্পতিবার (২২ ফেব্রুয়া‌রি) সংসদ সচিবালয়ে কমিটির ১৭তম বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে।
 
ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য ইমরান আহমেদ, মোহাম্মদ আমান উল্লাহ ও হাজেরা খাতুন ছাড়াও বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান অংশ নেন। এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৫ জানুয়ারি সংসদে উত্থাপিত এ বিলটি ২১ দিনের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দিতে সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এরই পরিপ্রেক্ষিতে কমিটির বৈঠকে এটি নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটিকে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাগুলোর গবেষণা কাজে নিয়োজিত বিজ্ঞানিদের সঙ্গে বিসিএসআইআর-এর গবেষকদের চাকরির বয়সসীমায় সামঞ্জস্য আনতে বিলটি আনা হয়েছে।  

এতে বিদ্যমান আইনের ধারা ১২ এর উপ-ধারা (৪) এ উল্লেখিত বংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধান বিলুপ্তির প্রস্তাব রয়েছে।

দি পাবলিক সার্ভিস অ্যাক্ট অনুসারে প্রজাতন্ত্রের কর্মচারীদের অবসর গ্রহণের বয়সসীমা ৫৯ বছর উল্লেখ করে বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান আইনে বিজ্ঞানি ও সরকারি কর্মচারীদের মধ্যে বৈষম্যের সৃষ্টি হয়েছে।

বাংলা‌দেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ২২, ২০১৮
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।