ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুলিশ নিয়োগে দালাল ঠেকাতে ব্যতিক্রমী উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
পুলিশ নিয়োগে দালাল ঠেকাতে ব্যতিক্রমী উদ্যোগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: মৌলভীবাজারে পুলিশের কনস্টেবল পদে নিয়োগের প্রাথমিক বাছাই হবে আগামী ২৫ ফেব্রুয়ারি। মৌলভীবাজার পুলিশ লাইন্স মাঠে অনুষ্ঠেয় এ বাছাই পর্বকে সামনে রেখে দালালের মাধ্যমে আর্থিক লেনদেন বা তদবির যাতে না হয় সেজন্য জেলাব্যাপী সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে মৌলভীবাজার জেলা পুলিশ।

পুলিশের এ উদ্যোগ জেলাজুড়ে যেমন প্রশংসিত হয়েছে, তেমনই তদবিরকারী বিভিন্ন দলীয় নেতা ও প্রভাবশালীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) রাত থেকে পুলিশ সুপার মো. শাহ জালালের নির্দেশ অনুযায়ী প্রত্যেক থানা এলাকায় সচেতনতামূলক পোস্টারিং, মাইকিং ও অনলাইনে প্রচারণা চালাচ্ছে পুলিশ।

পুলিশ সুপার কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা যায়, অন্যান্য বছর পুলিশ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে দেশের বিভিন্ন অঞ্চলের মতো মৌলভীবাজারেও রাজনৈতিক নেতাদের অবৈধ তদবির ও দালাল দ্বারা আর্থিক লেনদেনের খবর পাওয়া যেত। তাই এ বছর পুলিশ নিয়োগে কোনো ধরনের তদবির ও আর্থিক লেনদেন না করার জন্য এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে জেলা পুলিশ। পুলিশের এমন উদ্যোগে তদবিরকারী ব্যক্তি ও দালালরা চরম আতঙ্কে রয়েছেন।

আগামী ২৫ জানুয়ারি সকাল ৯টায় মৌলভীবাজার পুলিশ লাইনে পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (পুরুষ/মহিলা) পদে লোক নেয়া হবে। পুলিশের ব্যতিক্রমধর্মী এ উদ্যোগে বিভিন্ন মহল অভিনন্দন জানিয়েছেন।

জেলা আওয়ামী লীগ নেতা সাইফুর রহমান বাবুল বাংলানিউজকে জানান, রাজনৈতিক নেতাদের অবৈধ তদবিরের জন্য পুলিশ বাহিনীতে অযোগ্য লোক নিয়োগ পেয়ে যাচ্ছে। মৌলভীবাজার জেলা পুলিশ যে উদ্যোগ নিয়েছে তাতে করে আর তদবিরের সুযোগ নেই। মেধা ও যোগ্যতার বিচারে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে এ উদ্যোগ প্রশংসনীয়।

এদিকে দলীয় নেতা ও দালালের দৌরাত্ম শহরে বেশি হয়ে থাকে এমনটা বিবেচনায় জেলা শহরে প্রচারণা জোরদার করেছে পুলিশ। সকাল থেকে সারাদিন শহর এবং তার আশপাশে কোনো আর্থিক লেনদেন ও তদবির না করতে মাইকিং করা হচ্ছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে করা হয়েছে পোস্টারিং। পুলিশ সুপারের কার্যালয়ে প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে, যাতে কেউ কোনো তদবির নিয়ে যেতে না পারে।  

মৌলভীবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাশেদুল ইসলাম বাংলানিউজকে বলেন, এ নিয়োগকে কেন্দ্র করে কোনো আর্থিক লেনদেনের মাধ্যমে প্রতারণা করার চেষ্টা করলে বা তদবিরের চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। স্বচ্ছভাবে পুলিশে নিয়োগ দেওয়ার লক্ষ্যে আমরা মৌলভীবাজার সদরকে বিশেষ গুরুত্ব দিয়ে প্রচারণা চালিয়ে মানুষকে সতর্ক করছি। এ প্রচারণা নিয়োগের আগের দিন পর্যন্ত চলমান থাকবে।
 
পুলিশ সুপার শাহ জালাল বাংলানিউজকে জানান, সম্পূর্ণ মেধা এবং যোগ্যতার ভিত্তিতে লোক নিয়োগ করা হবে। নিয়োগকে কেন্দ্র করে কোনো পুলিশ সদস্য, প্রার্থী বা অন্য কোনো ব্যক্তি আর্থিক লেনদেনে জড়িত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। যদি কোনো প্রার্থী আর্থিক লেনদেন বা অন্যকে দিয়ে তদবির করার চেষ্টা করেন তাহলে ওই প্রার্থী অযোগ্য হিসেবে বিবেচিত হবেন।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad