ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অংশীদারিত্ব জোরদারে সম্মত বাংলাদেশ-নেদারল্যান্ডস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
অংশীদারিত্ব জোরদারে সম্মত বাংলাদেশ-নেদারল্যান্ডস ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’ সভায় প্রতিনিধি দল। ছবি: সংগৃহীত

স্থিতিশীল উন্নয়নের লক্ষ্যে দুই দেশের মধ্যে জ্ঞান ও উদ্ভাবনমূলক অংশীদারিত্ব জোরদার করার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত বাংলাদেশ এবং নেদারল্যান্ডের মধ্যকার তৃতীয় ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’ সভায় এ বিষয়ে দু’পক্ষ সম্মত হয়।

এ সভায় দু’দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং ডাচ্ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল ইওকা ব্রান্ড।

 

এতে প্রতিনিধি দলের সদস্য হিসেবে অংশ নেন নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল এবং বাংলাদেশের কৃষি এবং পানি সম্পদ মন্ত্রণালয় ও প্ল্যানিং কমিশনের প্রতিনিধিরা।

সভায় দু’দেশের মধ্যে চলমান বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা স্থাপনের মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন বিষয়ে  বিশদ আলোচনা করা হয়। তাছাড়া, ২০১৫ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরকালে গৃহীত সিদ্ধান্তসমূহ পর্যালোচনা এবং ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ এর যৌথ উদ্বোধনের লক্ষ্যে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে’কে এবছর বাংলাদেশ সফরে শেখ হাসিনার আমন্ত্রণের বিষয়েও আলোচনা করা হয়।  

‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়নে নেদারল্যান্ডসের কারিগরি সহায়তার জন্য ধন্যবাদ জানান বাংলাদেশের পররাষ্ট্র সচিব। পাশাপাশি ডাচ্ পক্ষ এ পরিকল্পনা বাস্তবায়নে তাদের জ্ঞান ও দীর্ঘ অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরি সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেয়। এছাড়াও, দু’পক্ষ বাংলাদেশের  টেক্সটাইল, ভূমি পুনরুদ্ধার, সাইবার নিরাপত্তা, নীল অর্থনীতি, বাণিজ্য এবং বিনিয়োগ, গ্রিনহাউজে কৃষিচাষ, গবাদিপশু পালন, মৎস্যচাষ ইত্যাদি সেক্টরের উন্নয়নে সহযোগিতার সিদ্ধান্ত নেয়।  

এ সভায় রোহিঙ্গা সমস্যা নিয়েও বিস্তারিত আলোচনা হয়। রোহিঙ্গা সমস্যা নিয়ে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশকে সমর্থন করায় নেদারল্যান্ডকে ধন্যবাদ জানান শহীদুল হক। ডাচ্ সেক্রেটারি-জেনারেল বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় এবং মানবিক সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেন। তাছাড়া, আগামী মার্চে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নেদারল্যান্ডসের সভাপতিত্বকালে রোহিঙ্গা বিষয়ে সজাগ থাকার আশ্বাস দেন তিনি।  

বাংলাদেশ এবং নেদারল্যান্ডসের মধ্যকার ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’ বিষয়ক প্রথম সভাটি ২০১৫ সালের সেপ্টেম্বরে দি হেগে এবং দ্বিতীয় সভাটি  ২০১৬ সালের মে মাসে ঢাকায় অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।