ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বদেশে ফেরার ভয়ে ‘পালাচ্ছে’ রোহিঙ্গারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
স্বদেশে ফেরার ভয়ে ‘পালাচ্ছে’ রোহিঙ্গারা ফাইল ফটো

বান্দরবান: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ডে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নেওয়ার সংবাদ পেয়ে সেখান থেকে পালাচ্ছে রোহিঙ্গারা। এজন্য বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে সীমান্তে টহল জোরদারের পাশাপাশি নিরাপত্তাও বাড়ানো হয়েছে।

এমন কথাই বলাবলি করছে স্থানীয় লোকজন। তবে এ ব্যাপারে বিজিবি বা পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ও বুধবার রাতে তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ডে থাকা এক হাজারেরও বেশি রোহিঙ্গা সরে গেছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

স্থানীয়রা জানান, পালিয়ে যাওয়া বেশ কিছু রোহিঙ্গাকে বিজিবি সদস্যরা আটক করে ক্যাম্পে ফেরত পাঠাতে পারলেও অধিকাংশ কুতুপালং শরণার্থী ক্যাম্প ও এদেশে থাকা স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছে। রাতের আঁধারে বহু রোহিঙ্গা নোম্যান্স ল্যান্ড ছেড়ে পালিয়ে গেছে।

এদিকে, মঙ্গলবার সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অবস্থানকারী প্রায় ছয় হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের নেতৃত্বে ১৫ সদস্যের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের একটি প্রতিনিধি দল মিয়ানমারের মংডু জেলার ঢেকুবনিয়া সীমান্ত পরিদর্শন করে।

বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বাংলানিউজকে জানান, মিয়ানমারে রোহিঙ্গা বিষয়ে সিদ্ধান্ত হওয়ার পর আপাতত পরিবেশ শান্ত রয়েছে। দ্রুত রোহিঙ্গাদের ফেরত নেওয়া হবে বলে মিয়ানমার সরকার আশ্বাস দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।