ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্বৃত্তদের দেয়া আগুনে ২ শিক্ষা প্রতিষ্ঠান পুড়ে ছাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
দুর্বৃত্তদের দেয়া আগুনে ২ শিক্ষা প্রতিষ্ঠান পুড়ে ছাই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাইবান্ধা: গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় দুর্বৃত্তদের দেয়া পেট্রোলের আগুনে পুড়ে গেছে তছলিম উদ্দিন বিদ্যা নিকেতন ও বকশিগঞ্জ আইডিয়াল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়।

আগুনে বিদ্যালয় দু’টির অফিস, শ্রেণি কক্ষ, ল্যাপটপ, কম্পিউটার, ফটোকপি মেশিন, বই, মূল্যবান কাগজপত্র, আসবাবপত্র ও নগদ টাকাসহ অন্তত ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া আগুনে প্রাথমিক সমাপনী পরীক্ষার সনদপত্র পুড়ে যাওয়ায় অনিশ্চিত হয়ে পড়েছে শিক্ষার্থীদের ভবিষ্যৎ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) ভোরে উপজেলার বকশিগঞ্জ বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

শিক্ষা প্রতিষ্ঠানে আগুন দেয়ার খবর পেয়ে ভোরেই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে আলামত সংগ্রহ করে।

স্থানীয়রা জানান, ভোরে হঠাৎ তছলিম উদ্দিন বিদ্যা নিকেতন ক্যাম্পাসের ভেতরে আইডিয়াল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের অফিস কক্ষে আগুন দেখা যায়। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে বিদ্যালয়ের অফিস ও শ্রেণি কক্ষে। একপর্যায়ে আগুনে টিনসেড ব্লিডিংয়ের দরজা-জানালা, চেয়ার, টেবিল, শ্রেণি কক্ষের বেঞ্চ, বই-খাতা পুড়ে যায়। এছাড়া আগুনে অফিস কক্ষে থাকা বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ কাগজ, জমির দলিল, নগদ এক লাখ টাকা ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার মূল সনদপত্র পুড়ে ছাই হয়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে আসার আগেই স্থানীয় লোকজন চেষ্টা চালিয়ে আগুন নিভিয়ে ফেলে।

বিদ্যালয় পরিচালক সাবেক ইউপি সদস্য মো. রুহুল আমিন  বাংলানিউজকে বলেন, স্থানীয়ভাবে আগুন নিয়ন্ত্রণ করা গেলেও রক্ষা করা যায়নি আসবাবপত্র, দলিল, মুল্যবান কাগজপত্র, কম্পিউটার, ল্যাপটপ, ফটোকপি মেশিন ও নগদ এক লাখ টাকা। আগুনে পুড়ে শিক্ষা প্রতিষ্ঠানের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

এছাড়া আগুনে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত) শত শত শিক্ষার্থীর মূল সনদপত্র পুড়ে গেছে। এতে করে শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

তিনি অভিযোগ করে বলেন, গ্রামীণ জনপদে শিক্ষা প্রসারের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় বিদ্যালয় দু’টি। প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রথম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত আবাসিক-অনাবাসিকের শিক্ষার্থীর ভালো ফলাফল করায় সুনাম বাড়ছে। দিন দিন শিক্ষার্থীর সংখ্যা বেড়েই চলছে। বর্তমানেও ৮০০ শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত। কিন্তু প্রতিষ্ঠানের প্রতি ঈর্ষানিত হয়ে স্থানীয় দুর্বৃত্ত চক্র পেট্রোল ঢেলে আগুন দেয়। স্থানীয়ভাবে স্ব-আয়ে পরিচালিত বিদ্যালয়ে আগুন দেয়ার ঘটনায় যে ক্ষতি হয়েছে তা এ মুহূর্তে কাটিয়ে ওঠা সম্ভব নয়। প্রতিষ্ঠানে আগুন দেয়ার ঘটনায় অজ্ঞাত নামা আসামি করে সাদুল্যাপুর থানায় লিখিত অভিযোগ করেছেন তিনি।

সাদুল্যাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বোরহান উদ্দিন বাংলানিউজকে বলেন, কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে পুরো বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার সঙ্গে জড়িতদের সনাক্তের চেষ্টা চলছে।

এছাড়া পেট্রোল ঢেলে আগুন দেওয়া হয়েছে কি না, তা আলামত পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে। এ ঘটনায় লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলার প্রস্তুতি চলছে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।