ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলা হোক জাতিসংঘের দাপ্তরিক ভাষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
বাংলা হোক জাতিসংঘের দাপ্তরিক ভাষা ভাষা শহীদদের স্মরণে শোভাযাত্রা/ছবি: মানজারুল ইসলাম

খুলনা: বাঙালির প্রাণের দাবি বাংলা হোক জাতিসংঘের দাপ্তরিক ভাষা। ইউনেস্কো কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবান্বিত স্বীকৃতি দিয়ে ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান-শ্রদ্ধা জানানো হয়েছে। আমরা ইউনেস্কোকে ধন্যবাদ জানাচ্ছি। আশা করবো এখন বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা হবে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় খুলনার সরকারি বিএল কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় এ দাবি করেন কলেজের প্রিন্সিপাল প্রফেসর সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম।

জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা, কুইজ ও বানান প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ দাবি জানান।

এর আগে সকাল ৯টায় কলেজ ক্যাম্পাস থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কলেজ এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ক্যাম্পাসের শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা জানানোর মাধ্যমে শেষ হয়।

এছাড়া মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে মহানগরীর শহীদ হাদিস পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি সংগঠন, সাংস্কৃতিক জোট ও ব্যক্তি পর্যায়ে প্রভাত ফেরিতে অংশ নেয়।

খুলনা সিটি করপোরেশনের পক্ষ থেকে সকল ৯টায় নগর ভবনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বেলা সাড়ে ১১টায় আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন সিটি মেয়র মনিরুজ্জামান মনি। প্রধান অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান।

দিবস পালন উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ৭টায় দলীয় কার্যালয় থেকে প্রভাত ফেরি ও শহীদ হাদিস পার্কে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। পরে দলীয় কার্যালয়ে সকাল সাড়ে ৮টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুরূপভাবে বিএনপি সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা ও দোয়ার আয়োজন করে।

খুলনা বিশ্ববিদ্যালয় দিবস পালন উপলক্ষে সকাল সাড়ে ৬টায় প্রভাত ফেরি, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা, সকাল ৮টায় একুশের ক্যানভাসের আয়োজন করে।

খুলনা প্রেস ক্লাব ও খুলনা সাংবাদিক ইউনিয়ন দিবসটি উপলক্ষে ক্লাবে আলোচনা সভার আয়োজন করে। এসব আলোচনা সভা থেকে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad