ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটুরিয়া ঘাটে বাস নেই, দৌলতদিয়ায় দীর্ঘ লাইন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
পাটুরিয়া ঘাটে বাস নেই, দৌলতদিয়ায় দীর্ঘ লাইন দৌলতদিয়া ঘাটে বাসের দীর্ঘ লাইন

মানিকগঞ্জ: দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এ নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে ভোগান্তি পোহানো এখন নিত্যদিনের ব্যাপার। ফেরি স্বল্পতার কারণেই এমন ভোগান্তি বলে ঘাট সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিমত।

নৌরুটে পার হতে আসা যাত্রীবাহী পরিবহনগুলো দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষায় থেকে পার হতে পারলেও সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে ফেরিঘাট এলাকায় আটকে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। আবার কখনো দিনের পর দিন।

বুধবার সকাল ১১টা পর্যন্ত নৌরুটের মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী পরিবহনের লাইন না থাকলেও সাধারণ পণ্যবাহী দুই শতাধিক ট্রাকের দীর্ঘ লাইন রয়েছে। অরপদিকে একই সময়ে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার প্রায় বন্ধের উপক্রম।

দৌলতিদয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখো যাত্রীবাহী যানবাহনের বেশ চাপ রয়েছে। দীর্ঘ লাইনে অপেক্ষমান রয়েছে এসব যাত্রীবাহী বাস ও জরুরি পণ্যবাহী ট্রাকগুলো। তবে ব্যক্তিগত ছোট গাড়িগুলো নৌরুট পারাপার হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে টার্মিনালে আটকে রাখা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বাংলানিউজকে জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী বাসের চাপ কিছুটা কম রয়েছে। যে কারণে ঘাটে আসা মাত্রই ওই বাসগুলো নৌরুট পার হওয়ার সুযোগ পাচ্ছে।

যাত্রীবাহী ওই বাসগুলোর সঙ্গে পাটুরিয়া ফেরিঘাট এলাকার টার্মিনালে আটকে থাকা সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে নৌরুট পারাপার হতে পারছে। নৌরুটে পারাপারের অপেক্ষায় এখনো প্রায় দুই শতাধিক সাধারণ পণবাহী ট্রাক রয়েছে বলেও জানান তিনি।

দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বাংলানিউজকে জানান, ভোর থেকেই দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী যানবাহনের প্রচণ্ড চাপ রয়েছে। ঘাট এলাকায় কয়েকশ’ যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে।

যে কারণে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে টার্মিনালে আটকে রেখে জরুরি পণ্যবাহী ট্রাক, ব্যক্তিগত ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসগুলোকে নৌরুট পারাপার করা হচ্ছে। তবে অপেক্ষমান যানবাহনের নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেননি তিনি।

পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় ১৬টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হয়। প্রতিদিন পাটুরিয়া দৌলতদিয়া ফেরিঘাট এলাকার প্রতি ঘাট থেকে ২১ থেকে ২৩শ’ যানবাহন পারাপার করা যায়।

এর চেয়ে বেশি যানবাহনের চাপ পড়লেই ফেরিঘাট এলাকায় ভোগান্তি শুরু হয়। এর থেকে রেহাই পেতে গেলে নৌরুটের বহরে থাকা ১৬টি ফেরির সঙ্গে আরও কমপক্ষে দুইটি বড় ফেরি যুক্ত করা প্রয়োজন। তাহলে ঘাট এলাকায় সচরাচর যানজট হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।