ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি নেতাকর্মীদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: ডিএইচ বাদল

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: বিশ্বের প্রায় ৩০ কোটি ভাষাভাষির বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস ২১ ফেব্রুয়ারি (বুধবার) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে প্রতিক্রিয়ায় এই দাবি তুলে ধরেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, অাজকে একটাই দাবি জাতিসংঘের কাছে, বিশ্বে প্রায় ৩০ কোটি বাঙালির ভাষা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা প্রদান করবে, এটাই প্রত্যাশা; বাঙালি জাতির পক্ষ থেকে অামাদের দাবি।

অাওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাংলা ভাষা অাজকে সারাবিশ্বে অান্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। বাংলা ভাষা বিশ্ব স্বীকৃত অান্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্রুয়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের অাত্ম-বলিদান স্বার্থক হয়েছে।  

কাদের বলেন, একুশের অবিনাশী চেতনায় বঙ্গবন্ধুর নেতৃত্বে অাজকের এই বাংলাদেশ। একুশ এবং একাত্তরের চেতনায় অামরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলবো।  

ওবায়দুল কাদেরের শ্রদ্ধা জানানোর সময় ক্ষমতাসীন অাওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এমঅাইএইচ/ইইউডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।