ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একুশে ফেব্রুয়ারি বইমেলার দ্বার খুলবে সকাল ৮টায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
একুশে ফেব্রুয়ারি বইমেলার দ্বার খুলবে সকাল ৮টায় বইমেলায় আসা দর্শনার্থীরা। ছবি: সুমন শেখ/ বাংলানিউজ

ঢাকা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ২১ ফেব্রুয়ারি (বুধবার) অমর একুশে গ্রন্থমেলার দুয়ার খুলবে সকাল ৮টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। 

বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী বাংলানিউজকে এ তথ্য নিশ্চত করেছেন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার ২০তম দিন মেলা চলে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলায় এদিন নতুন বই এসেছে ১২৪টি।
   
বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'বাংলাদেশের হাজার বছরের ইতিহাস: বহুত্ববাদ এবং স্বাধীন বাংলাদেশের চার রাষ্ট্রনীতি' শীর্ষক আলোচনা অনুষ্ঠান।  

এতে প্রবন্ধ উপস্থাপন করেন আকসাদুল আলম। আলোচনায় অংশগ্রহণ করেন সৈয়দ আনোয়ার হোসেন ও মাহবুবুল হক। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

প্রাবন্ধিক আকসাদুল আলম বলেন, বাংলাদেশের সংবিধানের চার রাষ্ট্রনীতি নানা সময়ে রাজনৈতিক দুর্বিপাকের শিকার হয়েছে কিন্তু নানান সংশোধনীর পর এখনও তার জনমুখী বৈশিষ্ট্য ধরে রেখেছে।

আলোচকরা বলেন, বাঙালির হাজার বছরের ইতিহাসে ভাষাভিত্তিক-অসাম্প্রদায়িক বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠা এক তাৎপর্যপূর্ণ ঘটনা। স্বাধীন বাংলাদেশের চার রাষ্ট্রনীতি-জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিনিধিত্ব করে।  

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সিদ্দিকুর রহমান পারভেজের পরিচালনায় ছিল ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’র পরিবেশনা।  

এছাড়া আবৃত্তি পরিবেশন করেন ড. মো. শাহাদাৎ হোসেন, সায়েরা হাবীব, কাজী বুশরা আহমেদ এবং এ এস এম সামিউল ইসলাম।

২১ ফেব্রুয়ারি, বুধবার অমর একুশে গ্রন্থমেলার ২১তম দিন। এদিন মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে স্বরচিত কবিতা পাঠের আসর।

সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতা। একুশে ফেব্রুয়ারির লক্ষ্য কী, অর্জনের পথ কোন দিকে শীর্ষক বক্তৃতা প্রদান করবেন প্রফেসর ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী।  

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি প্রফেসর ইমেরিটাস আনিসুজ্জামান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।