ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইতিহাসের এই দিনে

ভাষাসৈনিকদের মহান আত্মত্যাগের দিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
ভাষাসৈনিকদের মহান আত্মত্যাগের দিন বাংলা একাডেমি ভবনের সামনে স্থাপিত ‘মোদের গরব’। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’

২১ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার। ৯ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৪৮ - প্রকাশিত হয় কার্ল মার্ক্সের কমিউনিস্ট ম্যানিফেস্টো।
১৯৫২- মাতৃভাষা বাংলার জন্য আন্দোলনে অংশ নেওয়া মিছিলরত ছাত্র-জনতার ওপর পুলিশের গুলিতে নিহত হন বরকত, সালাম, রফিক, জব্বার প্রমুখ। ১৯৪৮ সালে পাকিস্তান সরকার ঘোষণা করে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। এ ঘোষণার প্রেক্ষাপটে পূর্ব পাকিস্তানে অবস্থানকারী বাংলাভাষী সাধারণ জনগণের মধ্যে গভীর ক্ষোভের জন্ম হয় ও বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। কার্যত পূর্ব পাকিস্তান অংশের বাংলাভাষী মানুষ আকস্মিক ও অন্যায্য এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি। ফলে বাংলাভাষার মর্যাদার দাবিতে পূর্ব পাকিস্তানে আন্দোলন দ্রুত দানা বাঁধে। আন্দোলন দমনে পুলিশ ১৪৪ ধারা জারি করে এবং ঢাকা শহরে সমাবেশ-মিছিল ইত্যাদি বেআইনি ও নিষিদ্ধ ঘোষণা করে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি (৮ ফাল্গুন, ১৩৫৮) এ আদেশ অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মী মিলে মিছিল শুরু করেন। মিছিলটি ঢাকা মেডিকেল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর গুলি করে। গুলিতে নিহত হন রফিক, সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে।

ক্রমবর্ধমান গণআন্দোলনের মুখে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার শেষ পর্যন্ত নতি স্বীকার করতে বাধ্য হয় এবং ১৯৫৬ সালে সংবিধান পরিবর্তনের মাধ্যমে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি দেয়। ১৯৯৯ সালে ইউনেস্কো বাংলা ভাষা আন্দোলন, মাতৃভাষার প্রতি সম্মান জানিয়ে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

জন্ম
১৯৩০ - গোবিন্দ হালদার, বাঙালি গীতিকার।
১৯৭০ - মাইকেল স্লেটার, অস্ট্রেলিয়াযন ক্রিকেটার।
১৯৪৭- মাসুদ পারভেজ সোহেল রানা, বাংলাদেশি অভিনেতা, পরিচালক ও প্রযোজক।

মৃত্যু
১৬৭৭ - বারুক স্পিনোজা, ওলন্দাজ দার্শনিক।
১৯৫৮ - ডানকান এডওয়ার্ডস, ব্রিটিশ ফুটবল খেলোয়াড়।
১৯৬৮ - হাওয়ার্ড ফ্লোরি, নোবেল বিজয়ী অস্ট্রেলিয়ান জীববিজ্ঞানী।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।