ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৪২ দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
১৪২ দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হচ্ছে

জাতীয় সংসদ ভবন থেকে: স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশে ওষুধ প্রাপ্তি মূলত আমদানির উপর নির্ভরশীল ছিল। অনেক উচ্চমূল্যে ওষুধ কিনতে হতো। বর্তমানে দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয় উৎপাদনের মাধ্যমে মেটাতে সক্ষম।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত মমতাজ বেগমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম সংসদে এ তথ্য জানান। সংসদে দেওয়া তথ্যানুযায়ী, সবশেষ ২০১৭ সালে ১৪২টি দেশে ৩ হাজার ১৯৬ কোটি টাকার ওষুধ রপ্তানি হয়েছে।


 
মন্ত্রী জানান, বাংলাদেশ এরইমধ্যে ওষুধ আমদানিকারক দেশ থেকে রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। সারা বিশ্বে বাংলাদেশের ওষুধ সুনাম অর্জন করেছে।  

ওষুধ রপ্তানির পরিসংখ্যান উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০১৪ সালে ইউরোপ আমেরিকাসহ প্রায় ৯২টি দেশে মোট ৭৩৩ কোটি টাকা, ২০১৫ সালে ১২০টি দেশে ৮৯২ কোটি টাকা, ২০১৬ সালে ১২৭টি দেশে ২ হাজার ২৪৭ কোটি এবং ২০১৭ সালে ১৪২টি দেশে ৩ হাজার ১৯৬ কোটি টাকার ওষুধ রপ্তানি করা হয়েছে। সরকারি বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতার ফলে ওষুধ রপ্তানির পরিমাণ ও দেশের সংখ্যা উত্তরোত্তর বাড়ছে।
  
নাসিম জানান, ওষুধ রপ্তানির বাজার সম্প্রসারণের জন্য দেশের ওষুধ শিল্প সমিতি, রপ্তানি উন্নয়ন ব্যুরো, পররাষ্ট্র মন্ত্রণালয়, বৈদেশিক মিশন, ওষুধ প্রশাসন অধিদপ্তর এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে যৌথভাবে বিষয়টি নিয়ে মতবিনিময়সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তৎপর আছে। এজন্য বিভিন্ন দেশে প্রতিনিধি পাঠানোর মাধ্যমে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের সঙ্গে মতবিনিময়কালেও ওষুধ রপ্তানির বিষয়টি তুলে ধরা হচ্ছে।
 
দুই হাজার মানুষের জন্য একজন ডাক্তার!
বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।