ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সিলোটি’ ব্র্যান্ডে সিলেটের ঐতিহ্য

শরিফুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
‘সিলোটি’ ব্র্যান্ডে সিলেটের ঐতিহ্য চা প্রদর্শনীতে সিলোটি চা/ছবি: সুমন শেখ

ঢাকা: ১৮৪০ সালে প্রথমবার চট্টগ্রামে পরীক্ষামূলকভাবে চা বাগান প্রতিষ্ঠিত হয়। এর ঠিক ১৪ বছর পর সিলেট জেলার মালনিছড়ায় শুরু হয় চায়ের বাণিজ্যিক চাষ। তখন থেকেই ধীরে ধীরে সিলেটের চায়ের সুনাম ও ব্যাপকতা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। প্রাথমিকভাবে মালনিছড়ায় উৎপাদিত এই চা-পাতা সরাসরি কলকাতায় নিলামের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি করা হতো। 

সেই সিলেট নিয়ে এসেছে আরও একটি নতুন ব্র্যান্ডের চা। বাংলাদেশে চা মূলত সিলেটের ঐতিহ্য।

এই ঐতিহ্যের সঙ্গে মিল রেখে নতুন এ ব্র্যান্ডের নাম দেওয়া হয়েছে ‘সিলোটি’।

সোমবার (১৯ ফেব্রয়ারি) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় চা প্রদর্শনীতে বাংলানিউজকে নতুন এ ব্র্যান্ড সম্পর্কে বলেন প্রতিষ্ঠানের পরিচালক মুফরাদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, সিলেটের আমতলী ‘চা বাগান’ ১৯৯০ সাল থেকে দীর্ঘ ৩৬ বছর ধরে এদেশের চা শিল্পে অবদান রেখে চলেছে। ২০০৫ সালে আমরা এই বাগানে নিজস্ব চা প্রসেসিং ইউনিট চালু করি। পরবর্তীতে ২০১৬ সাল থেকে আমতলী বাগানে নিজস্ব চা পাতা থেকে ‘সিলোটি’ ব্র্যান্ডের চা উৎপাদন শুরু করি।

‘প্রাথমিক পর্যায়ে থাকা এই ব্র্যান্ডের পরিচিতি বাড়াতেই মূলতো প্রদর্শনীতে অংশ নিয়েছে ‘সিলোটি’। বর্তমানে তিনটি ভিন্ন স্বাদে উৎপাদিত এ চা ‘সিলোটি’ এবং ‘সপ আপ’ ফেসবুক পেজের মাধ্যমে কেনা যাচ্ছে। রয়েছে হোম ডেলিভারি সেবা। ’

চা প্রদর্শনীতে সিলোটি চা/ছবি: সুমন শেখআগামী এপ্রিলের মধ্যে দেশের সব বাজারে ‘সিলোটি চা’ পাওয়া যাবে বলেও জানান পরিচালক মুফরাদ মাহমুদ চৌধুরী।

চা প্রদর্শনীতে সিলভার ৭ নম্বর স্টলে ‘প্রিমিয়ার ক্লোন টি’, ‘স্পেশাল ব্লেন্ড টি’, এবং ‘স্পেশাল বোল্ড টি’- এই তিনটি স্বাদের চা পাওয়া যাচ্ছে।

এয়ার টাইট প্যাকটে প্রতি ৫শ গ্রামের ‘প্রিমিয়ার ক্লোন টি’র মূল্য ২৩০ টাকা এবং ২শ গ্রামের প্যাটের মূল্য রাখা হচ্ছে ৯৫ টাকা। স্পেশাল ব্লেন্ড টি ৫শ গ্রাম ১৮৫ টাকা ২০০ গ্রাম ৮৫ টাকা এবং স্পেশাল বোল্ড টি ৫শ গ্রামের মূল্য রাখা হচ্ছে ১৭৫ টাকা।

স্টলের দায়িত্বে থাকা কাওসার বাংলানিউজকে বলেন, প্রদর্শনীতে মূলত আমাদের পরিচিতি বাড়ানোটাই উদ্দেশ্য। তবে আমরা প্রচারের সঙ্গে সঙ্গে ব্যাপক ক্রেতা সাড়া পাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এসআইজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।