ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যমুনায় নাব্যতা সংকট: চরে আটকে আছে শতাধিক জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
যমুনায় নাব্যতা সংকট: চরে আটকে আছে শতাধিক জাহাজ ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: যমুনা নদীর নাব্যতা সংকটের কারণে সিরাজগঞ্জের শাহজাদপুরে বাঘাবাড়ি নৌ-বন্দরের শতাধিক সার, তেল ও কয়লাবাহী কার্গো জাহাজ চরে আটকে পড়েছে। যথাসময়ে ড্রেজিং না করার কারণে যমুনার ৫টি পয়েন্টে এ নাব্যতা সংকট দেখা দিয়েছে বলে স্থানীয়দের অভিযোগ।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল ওহাব মাস্টার বাংলানিউজকে জানান, প্রায় একমাস ধরেই যমুনায় নাব্যতা সংকট দেখা দিয়েছে। তবে এক সপ্তাহ ধরে যমুনা নদীর মোল্লার চর, ব্যাটারির চর, কৈটোলা চর, চর পেঁচাকোলা ও মোহনগঞ্জ এলাকায় পানির গভীরতা কমে গেছে।

ফলে দৌলতদিয়া ও পাটুরিয়া থেকে সার, তেল ও কয়লাবাহী কোন জাহাজ বাঘাবাড়ি নৌ-বন্দরে আসছে না। উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ এ বন্দরটি প্রায় অচল হয়ে পড়েছে।

বন্দরের ইজারাদার আব্দুস সালাম বলেন, নির্দিষ্ট সময়ে ড্রেজিং না করার কারণে নাব্যতা সংকট দেখা দিয়েছে। প্রতি বছরই শুষ্ক মৌসুমে এ ধরনের সমস্যা হলেও কর্তৃপক্ষ যথাসময়ে ড্রেজিং করে না।

লেবার এজেন্ট আবুল হোসেন ও আব্দুল মজিদ জানান, নাব্যতা সংকটের কারণে গত একমাস ধরে বাঘাবাড়ি নৌবন্দরে সরাসরি কোন জাহাজ ভিড়তে পারেনি। ফলে বন্দরের স্বাভাবিক কাজকর্ম অন্তত দিগুণ কমে গেছে।

লেবার সরদার লুৎফর রহমান বলেন, বাঘাবাড়ি নৌবন্দরে জাহাজ ভিড়তে না পাড়ায় তাদের প্রায় পাঁচ থেকে সাত’শ শ্রমিক কর্মসংস্থান হারিয়েছে। এ মৌসুমে বাঘাবাড়ি নৌবন্দর ঘাটে প্রতিদিন ১২’শ থেকে ১৩’শ শ্রমিক কাজ করতো। আর এখন মাত্র আড়াই’শ থেকে তিন’শ শ্রমিক কাজ করছে।

বাঘাবাড়ি পোর্ট অফিসার সাজ্জাদ হোসেন বাংলানিউজকে জানান, যমুনায় ড্রেজিংয়ের কাজ চলছে। আশা করা হচ্ছে দুই থেকে এক দিনের মধ্যে নৌ চলাচল স্বাভাবিক হবে। তবে লাইটারেজের মাধ্যমে দিনে দুই থেকে তিনটি জাহাজ নৌবন্দরে ভিড়ানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।