ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চার বছরে ধর্ষিত সাড়ে ১৭ হাজার জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
চার বছরে ধর্ষিত সাড়ে ১৭ হাজার জন

জাতীয় সংসদ ভবন থেকে: দেশে গত চার বছরে প্রায় সাড়ে ১৭ হাজার নারী ও শিশু ধর্ষিত হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ১৭ হাজার ২৮৯টি নারী ও শিশু ধর্ষণ মামলা হয়েছে দেশে। 

রোববার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

কামাল বলেন, চার বছরে দেশে নারী ও শিশু ধর্ষণ সংক্রান্ত যে ১৭ হাজার ২৮৯টি মামলা দায়ের হয়েছে, তাতে ভিকটিমের সংখ্যা ১৭ হাজার ৩৮৯ জন।

এর মধ্যে ১৩ হাজার ৮৬১ জন নারী ও তিন হাজার ৫২৮ জন শিশু।  

চার বছরে তিন হাজার ৪৩০টি ধর্ষণ মামলার বিচার শেষ হওয়ার তথ্য দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিষ্পত্তি হওয়া মামলাগুলোতে ১৭ জনকে মৃত্যুদণ্ড, ৮০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫৭৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজাসহ মোট ৬৭৩ জনকে শাস্তির আওতায় আনা হয়েছে।

এর আগে, গত ১৪ ফেব্রুয়ারি আইনমন্ত্রী আনিসুল হক সংসদকে জানিয়েছিলেন, সারাদেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এক লাখ ৬৫ হাজার ৫৫০টি মামলা বিচারাধীন রয়েছে।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, ওই মামলাগুলোর মধ্যে ঢাকা বিভাগে ৪৪ হাজার ৫৪৬টি, চট্টগ্রাম বিভাগে ৪৩ হাজার ৩০টি, রাজশাহী বিভাগে ১৬ হাজার ১২৮টি, খুলনা বিভাগে ১৯ হাজার ১৩৮টি, বরিশাল বিভাগে ১০ হাজার ১৬৩টি, সিলেট বিভাগে ১১ হাজার ৮০৭টি এবং রংপুর বিভাগে ২০ হাজার ৭৩৮টি মামলা বিচারাধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।