ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশাল থেকে ৮ রুটে সরাসরি বাস সার্ভিস বন্ধের শঙ্কা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
বরিশাল থেকে ৮ রুটে সরাসরি বাস সার্ভিস বন্ধের শঙ্কা  বরিশাল থেকে ৩ কিলোমিটার দূরে রায়পুর থেকে বাস ছাড়ছে-ছবি-বাংলানিউজ

ঝালকাঠি: দুই বাস-মিনিবাস মালিক সমিতির দ্বন্দ্বে তৃতীয়বারের মতো বরিশাল থেকে পশ্চিমাঞ্চলীয় ৮ রুটে সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে।

তবে ঝালকাঠি বাস মালিক সমিতি আগের মতো তাদের জেলার আওতাধীন রায়পুর থেকে সবক’টি রুটেই নিয়মিত বাস চালনা করছে। ফলে বরিশালের যাত্রীদের নগরের রুপাতলী বাসস্ট্যান্ড থেকে বিকল্প পরিবহনে ৩ কিলোমিটার দূরে গিয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা করতে হচ্ছে।

রায়পুরে কোনো বাসস্ট্যান্ড না থাকায় বর্তমানে ঝালকাঠি-বরিশাল মহাসড়কের ওপর থেকেই গাড়িগুলো যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা দিচ্ছে। বিষয়টি বিবেচনায় নিয়ে বরিশাল শহরতলীর কালিজিরা ব্রিজের পশ্চিম পাশে ঝালকাঠি জেলার শুরুর সীমানাস্থলে বাসস্ট্যান্ড নির্মাণ করা হচ্ছে।

ঝালকাঠি বাস মালিক সমিতির উদ্যোগে ৩০ শতাংশ জমির ওপর নির্মাণ করা ওই বাসস্ট্যান্ডটির কাজ শেষ হলে আগামী ২/১দিনের মধ্যেই সেখান থেকে যাত্রীদের গন্তব্যে আনা-নেওয়া করা হবে।

বাসস্ট্যান্ড নির্মাণকাজ চলছে-ছবি-বাংলানিউজসড়কের হিস্যা নিয়ে দ্বন্দ্বের জেরে বরিশাল-পটুয়াখালী সড়কের দপদপিয়া জিরো পয়েন্ট এলাকাতেও স্থায়ীভাবে বাসষ্ট্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে তারা।  

বিষয়টি নিশ্চিত করে ঝালকাঠি জেলা মিনিবাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও দাবি আদায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. নাসিরউদ্দিন আহম্মেদ জানান, বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন ৮ কিলোমিটার রাস্তা রয়েছে। যে সড়ক দিয়ে বরিশাল-পটুয়াখালী-বরগুনা মিনিবাস মালিক সমিতি তাদের বাস চালিয়ে আসছেন। কিন্তু ঝালকাঠি বাস মালিক সমিতি সে রুট দিয়ে বাস চালানোর দাবি জানিয়ে আসলেও তা করতে দেওয়া হচ্ছে না। আবার ঝালকাঠি জেলার বিশাল সড়ক ব্যবহার করে বরিশাল পশ্চিমাঞ্চলের পিরোজপুর, খুলনাসহ ৮টি রুটে বাস চালাচ্ছে।

তিনি বলেন, দফায় দফায় বৈঠকে আমাদের দাবি প্রশাসনের উচ্চ মহলের কাছে তুলে ধরা হয়েছে। যা নিয়ে বিভিন্ন সময়ে কয়েকটি কমিটিও গঠন করা হয়। কিন্তু অন্য বাস মালিক সমিতিগুলো তেমন কোনো সাড়া দেয়নি। তাই বাধ্য হয়ে বরিশাল-ঝালকাঠি মহাসড়কে বরিশালের কোনো বাস চলাচল করতে দেওয়া হচ্ছে না।

তবে বরিশাল শহরের রুপাতলী বাস টার্মিনাল থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে রায়পুর থেকে বরিশাল সরাসরি বন্ধ থাকা ৮টি রুটেই বাস চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। পাশাপাশি বরিশাল সিটি কর্পোরেশন এলাকার বাইরে কালিজিরা ব্রিজের পশ্চিমপাশে বাস টার্মিনাল নির্মাণ করা হচ্ছে।

তিনি আরও জানান, বরিশাল-পটুয়াখালী সড়কের দপদপিয়া জিরো পয়েন্টেও আরও একটি টার্মিনাল করার সিদ্বান্ত নেওয়া হয়েছে। ওখান থেকে আমরা দক্ষিণাঞ্চলের সব রুটে বাস চালনা করবো। এতে বাধা দিলে বরিশাল, পটুয়াখালী ও বরগুনা সমিতির কোনো বাস ঝালকাঠি জেলার আওতাধীন আট কিলোমিটার সড়ক দিয়ে চলাচল করতে দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।