ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেডিয়েশন সোসাইটির বিশেষ প্রশিক্ষণ কর্মশালা শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
মেডিয়েশন সোসাইটির বিশেষ প্রশিক্ষণ কর্মশালা শুরু কর্মশলায় জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান

ঢাকা: বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির দ্বিতীয় ধাপে দুই দিনব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

রাজধানীর একটি হোটেলে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এ কর্মশলার উদ্ধোধন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেডিয়েশন সোসাইটির প্রতিষ্ঠাতা ও সার্টিফায়েড মেডিয়েটর (আইআইএএম) অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী।

‘ইন্ট্রোডাকশন টু ইন্টারন্যাশনাল আরবিট্রেশন অ্যান্ড মেডিয়েশন’ শীর্ষক এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন চাটার্ড ইনস্টিটিউট অব আরবিট্রেটর্স (ইউকে) এর কোর্স ডিরেক্টর ইনবাভিজান, আন্তর্জাতিক মেডিয়েটর কে এস শর্মা ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর ইরাম মজিদ।

কর্মশলায় সুপ্রিম কোর্ট ও দেশের বিভিন্ন আইনজীবী সমিতি থেকে ২০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) সম্পর্কে ড. মিজানুর রহমান বলেন, এতে সবাই একত্রে বিজয়ী হয় বা পরাজিত হয়। কিন্তু মামলায় একপক্ষ জিতে অন্যপক্ষ হারে। মামলায় যুক্তিতর্ক দিয়ে আইনজীবী বক্তব্য উপস্থাপন করে। অন্যদিকে এডিআরে সবাই মন খুলে কথা বলতে পারে।

তিনি বলেন, মামলায় শুধু আমি ব্যবহার হয়। এডিআরে ব্যবহার আমরা। অর্থাৎ পুরো একটি কমিউনিটি। এখানে সোশ্যাল হারমনি থাকে। এমনকি শেষ পর্যন্ত ক্ষমাও পায়। কিন্তু মামলায় শাস্তিও হতে পারে। এতে ক্ষোভ প্রকাশ করে আপিলের সুযোগ থাকে। কিন্তু এডিআরে আপিলের সুযোগ নেই। সবাই এটা মেনে নেয়।

মামলায় সব কিছু ইংরেজিতে। এমনকি সব কিছু লিখিত। দলিল ভিত্তিক। কিন্তু এডিআরে নিজস্ব ভাষায় সব কিছু হয়ে থাকে। মৌখিকভাবে সব কিছু হয় বলে উল্লেখ করেন ড. মিজানুর রহমান।

বক্তব্যের সময় তিনি তার তিন শিক্ষার্থীদের দিয়ে একটি নাটিকার মাধ্যমে একটি কমলা নিয়ে একটি পারিবারিক বিরোধ নিষ্পত্তিও করে দেখান।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
ইএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad