ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিকশিত হচ্ছে বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
বিকশিত হচ্ছে বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা বিকশিত হচ্ছে বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা

ঢাকা: ‘বাংলাদেশ ভারতের ভাগ্য পারস্পরিকভাবে জড়িত। সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা ক্রমশ বিকশিত হচ্ছে। আমাদের একসঙ্গেই এগিয়ে যেতে হবে।’

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ইন্দোরের আর্মি ওয়ার কলেজে ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক-কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন।  

ঢাকা ও নয়াদিল্লীর মধ্যে সম্পর্ক আরও জোরদারের আহবান জানিয়ে তিনি বলেন, ভারতীয় অর্থনীতির উচ্চ প্রবৃদ্ধির পূর্ণ সুবিধা অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ কাজে লাগাতে পারে।

অন্যদিকে, একটি শক্তিশালী এবং স্থিতিশীল বাংলাদেশ ভারতকে সর্বোত্তম নিরাপত্তা গ্যারান্টি দিতে পারে।  

গত বছর এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, সে সময় প্রতিরক্ষা সহযোগিতায় উভয় দেশ পাঁচটি এমওইউ স্বাক্ষর করেছিল। যার মধ্যে ছিল- সাধারণ সহযোগিতা, প্রশিক্ষণ বিনিময় এবং আহরণ, প্রতিরক্ষা অর্থায়ন, চিকিৎসা সহযোগিতা এবং দুই দেশের শীর্ষ সামরিক প্রতিষ্ঠানের মধ্যে জ্ঞান বিনিময়।  

সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা ক্রমশ বিকশিত হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

মোয়াজ্জেম আলী বলেন, গত দুই বছরে ইন্দোরের আর্মি ওয়ার কলেজে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ কর্মকর্তা বিভিন্ন কোর্সে অংশ নিয়েছে এবং চলতি বছরের শেষ দিকে আরও ২ জন আসার সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতে নৌ বাহিনীর জাহাজের মাধ্যমে বন্দর পরিদর্শন, সফর বিনিময়সহ প্রতিরক্ষা সহযোগিতার অন্যান্য বিষয়ের উপরও আলোকপাত করেন তিনি।

এছাড়াও নিরাপত্তা সহযোগিতা, জ্বালানী, যোগাযোগ, উপকূলীয় জাহাজ চলাচল, নদী ব্যবস্থাপনা এবং পানি ভাগাভাগি, বাণিজ্য খাতে সহযোগিতা এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগের ক্ষেত্রেও দু’দেশের ভালো অগ্রগতি হয়েছে বলেও মন্তব্য করেন মোয়াজ্জেম আলী।  

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
কেজেড/এমএসএ/এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।