ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে নজর দিতে হবে  

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে নজর দিতে হবে  

ঢাকা বিশ্ববিদ্যালয়: তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে নজর দেওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘গ্রিন এনার্জিতে বেসরকারি খাতের বিনিয়োগ: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

তিন দিনব্যপী ‘১৮তম নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন ও গ্রিন এক্সপো ২০১৮’র কার্যক্রমের অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়।


 
সেমিনারে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি কর্মীরা ৫ বিলিয়ন ডলার পরিমাণ অর্থ চাকরির মাধ্যমে আয় করে নিয়ে যাচ্ছে। বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো দক্ষ জনশক্তির অভাবে বিদেশিদের নিতে বাধ্য হচ্ছে। যতো দ্রুত সম্ভব দেশের কর্মক্ষেত্রগুলোতে দেশের জনশক্তি কাজে লাগাতে হবে। এজন্য তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে নজর দিতে হবে।
 
দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার বিদ্যুৎ খাতের সঙ্গে নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত উদ্যোগগুলোও এগিয়ে নিতে হবে উল্লেখ করে তিনি  বলেন, দেশের পুরো অর্থনীতি এখন বেসরকারি খাতের ওপর নির্ভরশীল। বেসরকারি বিনিয়োগকারীদের অনুকূল পরিবেশ তৈরি করে দেওয়ায় তারা সরকারকে এর ফলাফল দেখাতে সক্ষম হচ্ছে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হকের সভাপতিত্বে সম্মেলনের তৃতীয় দিন সকালের সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের বিদেশ বিষয়ক স্থায়ী কমিটির সদস্য মেহজাবিন খালেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অতিরিক্ত সচিব অজিত কুমার পাল, প্র্যাক্টিক্যাল অ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান ও কনফিডেন্ট ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড কনফিডেন্ট ব্যাটারিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালমান করিম।  
 
বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এসকেবি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।