ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মালিকদের দ্বন্দ্বে বরিশালের ৬ রুটে ফের বাস চলাচল বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
মালিকদের দ্বন্দ্বে বরিশালের ৬ রুটে ফের বাস চলাচল বন্ধ বাসস্ট্যান্ট (ফাইল ফটো)

বরিশাল: দক্ষিণাঞ্চলের বরিশাল ও ঝালকাঠি মিনিবাস মালিক সমিতির দ্বন্দ্বে আবারো রূপাতলী বাসস্ট্যান্ড থেকে সরাসরি ছয় রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে রূপাতলী বাসস্ট্যান্ড থেকে ছয় রুটের উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি। কিন্তু, পূর্বের ন্যায় রায়াপুরা নামক স্থান থেকে সব রুটে বাস চালাচ্ছে ঝালকাঠি বাস মালিক সমিতি।

তবে, নগরের রুপাতলী থেকে বিকল্প পরিবহনে তিন কিলোমিটার দূরে গিয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করতে হচ্ছে যাত্রীদের। ফলে তাদের কিছুটা বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

ঝালকাঠি বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. বাহাদুর চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর ও বাগেরহাট সমিতির বাস সমন্বয় করে চলাচল করলেও বরিশাল-কুয়াকাটা রুটে ঝালকাঠি সমিতির কোনো বাস চলতে দেওয়া হচ্ছে না। কিন্তু বরিশাল কুয়াকাটা রুটে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন আট কিলোমিটার রাস্তা রয়েছে।

ওই আট কিলোমিটার সড়ক বরিশাল ও পটুয়াখালী মালিক সমিতি ব্যবহার করলেও ঝালকাঠি মালিক সমিতির কোনো বাস চলতে দেওয়া হচ্ছে না। তাই ন্যায্য হিস্যা’র দাবিতে গত বছরের ১৮ ডিসেম্বর প্রথম রুপাতলী বাসস্ট্যান্ড থেকে বাস চালনা বন্ধ করে দেন তারা। এতে করে বরিশালের কোনো বাস ঝালকাঠি কিংবা ঝালকাঠি হয়ে অন্য কোথাও যেতে দেওয়া হচ্ছে না।

পরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এক সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০ ডিসেম্বর বিকেল থেকেই বরিশাল থেকে বাস চলাচল স্বাভাবিক হয়। এরপর ২ জানুয়ারি হিস্যার বিষয় নিয়ে একটি সভায় রূপাতলীর বাস-মিনিবাস মালিক সমিতির কেউ না আসলে ৩ জানুয়ারি থেকে আবারো বরিশাল থেকে সরাসরি বাস চলাচল বন্ধ করে দেওয়া হয় এবং পূর্বের নিয়মানুযায়ী রায়াপুর থেকে বাস চালনা করেন।

তিনি বলেন, এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বরিশাল সফরকে ঘিরে ২৪ জানুয়ারি থেকে প্রশাসনের আশ্বাসে আবারো বাস চলাচল স্বাভাবিক করা হয়। কিন্তু প্রধানমন্ত্রীর সফরের পর দীর্ঘদিন হলেও বিষয়টি নিয়ে কোনো সমাধান না হওয়ায় বুধবার (১৪ ফেব্রুয়ারি) থেকে আবারো বরিশাল থেকে সরাসরি বাস চলাচল বন্ধ করে দেন। এতে করে বরিশালের কোনো বাস ঝালকাঠির উদ্দেশে ছেড়ে যাচ্ছে না।

তবে, ঝালকাঠির রায়াপুর নামক স্থান থেকে যাত্রীদের ঝালকাঠি শহর, পিরোজপুর, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, বাগেরহাট, খুলনা রুটে পৌঁছে দেওয়া হচ্ছে। আন্দোলনের কারণে শুধু বরিশাল মালিক সমিতির গাড়ি ঝালকাঠিতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান মাহামুদ জানান, ঝালকাঠি বাস মালিক সমিতি বুধবার থেকে তাদের কোনো বাস ঝালকাঠিতে প্রবেশ করতে দিচ্ছে না। বিষয়টি নিয়ে সমাধানের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।