[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮

bangla news

পাখি রক্ষায় গাছে গাছে কলস স্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ৩:০৪:২৮ এএম
কলস স্থাপনের জন্য নেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

কলস স্থাপনের জন্য নেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: পাখির নিরাপদ আবাসস্থল গড়ে তোলার কাজের অংশ হিসেবে দিনাজপুরে চিরিরবন্দরে পাখির নিরাপদ আবাসস্থলের জন্য গাছের উপর কলস স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দিনব্যাপী উপজেলার বিভিন্ন এলাকায় পাখির নিরাপদ আবাসস্থলের জন্য গাছের উপর কলস স্থাপন করা হয়।

এছাড়াও জনসচেতনতা বাড়াতে বিভিন্ন স্লোগান সংবলিত বিলবোর্ডও লাগানো হয়।

চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গোলাম রব্বানী বাংলানিউজকে জানান, পাখি প্রকৃতির অংশ। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় পাখির অপরিসীম গুরুত্ব রয়েছে। তাই পাখি রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। পাখি রক্ষার কাজে স্বেচ্ছাসেবী সংগঠনটির কার্যকলাপ দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

এই সংগঠনটি পাখি ও প্রকৃতি সুরক্ষায় বিশেষ অবদান রেখে চলছে। সংগঠনটির এই স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম বেশ প্রশংসনীয় ও অনুকরণীয়।

পাখি ও প্রকৃতি নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের সভাপতি আলমগীর হোসেন বাংলানিউজকে জানান, গত পাঁচ বছর থেকে পাখি রক্ষায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কাজ করে যাচ্ছে তার সংগঠন। পাখি সুরক্ষায় গাছে গাছে কলস স্থাপনা করা, পাখি নিধন থেকে বিরত থাকতে জনসচেতনতা সৃষ্টিতে বিভিন্ন শ্লোগান সংবলিত বিলবোর্ড  লাগানো, জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, সাইকেল শোভাযাত্রা, আলোচনা সভা, উঠান বৈঠক, স্কুলে স্কুলে ক্যাম্পিং, প্রতি জুম্মার পর মসজিদের ইমামের মাধ্যমে মুসল্লিদের মাঝে পাখি রক্ষার সচেতেনতামূলক বয়ান দেওয়াসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আগামীতে দেশব্যাপী এ কার্যক্রম চালানোর প্রস্তুতি চলছে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়:  ০৩০০ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa