[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৮ মে ২০১৮

bangla news

বসন্ত বাতাসে সই গো, বসন্ত বাতাসে...

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ১২:১১:৩২ পিএম
খুবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের বসন্তবরণ/ছবি: মানজারুল ইসলাম

খুবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের বসন্তবরণ/ছবি: মানজারুল ইসলাম

খুলনা: শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠেছে প্রকৃতি। পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া গাছে লেগেছে আগুন রঙের খেলা। মুকুলে মুকুলে ছেয়ে গেছে আমগাছ।

যান্ত্রিকতার কোলাহলমুখর নগরে, অতি কর্মব্যস্ত জীবনে যতোই নিষ্প্রাণ, হিসেবী, প্রকৃতি-বিচ্ছিন্ন হন না কেন, বসন্তের এ দিনে মন গেয়ে ওঠবেই ‘বসন্ত বাতাসে..সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে।’

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বসন্ত উৎসব ১৪২৪ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অদম্য বাংলার সামনে আসলে শুধু মনে হয় চারপাশেও শোনা যাচ্ছে এ ধরনের বসন্তের বিভিন্ন গানের সুর।
নেচে-গেয়ে খুবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের বসন্তবরণ/ছবি: মানজারুল ইসলামঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে খুবির বাংলা ডিসিপ্লিন কর্তৃক আয়োজিত দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সকাল সাড়ে ৭ টায় ক্যাম্পাসে শোভাযাত্রা, ৮ টায় হাজার বছরের বাংলা কবিতা ও গান এবং বিকেল ৪ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

খুবি ক্যাম্পাসে বাহারি ফুলে সেজেগুজে ঘুরে বেড়াচ্ছেন তরুণীরা। পরনে লাল, হলুদ ও বাসন্তি রঙের শাড়ি। মাথায় গোলাপ, বেলি, গাঁদা জিপসি ফুলের টায়রা, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নুপূর, খোঁপায় লাল টকটকে চন্দ্র মল্লিকা, বেনিতে গোঁজানো গাঁধা ও রজনীগন্ধা।
সেলফি তুলতে ব্যস্ত তরুণীরা/ছবি: মানজারুল ইসলামখুবি ক্যাম্পাস ছাড়াও নগরীর পথ-প্রান্তরে বাসন্তী হলুদের আভরণে অন্য রঙগুলোও যেন বসন্তের উচ্ছ্বাসে ফেটে পড়েছে। নব বধূ থেকে শুরু করে অনেক গৃহিণীরাও বসন্তবরণে ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন অনুষ্ঠানে। এসব অনুষ্ঠানের কোথাও কোথাও গান বাজছে- বাসন্তি রং শাড়ি পরে...কোনো বধূয়া চলে যায়। পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলেরাও যোগ দিয়েছেন বসন্তবরণের বিভিন্ন আয়োজনে।

বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থা খুলনার উদ্যোগে বসন্ত উৎসব উদযাপন করা হবে  বিকেল ৫টা ২৫ মিনিটে শহীদ হাদিস পার্কে। অনুষ্ঠান আয়োজনে থাকবে চিরন্তন বাংলা গান আবৃতি ও নৃত্য।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa