স্বাধীনতা দিবসে একযোগে জাতীয় সংগীত, চলছে প্রতিযোগিতা
[x]
[x]
ঢাকা, বুধবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৫ আগস্ট ২০১৮
bangla news

স্বাধীনতা দিবসে একযোগে জাতীয় সংগীত, চলছে প্রতিযোগিতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৫ ৭:২১:২৫ পিএম
জাতীয় সংগীত গাইছে শিক্ষার্থীরা

জাতীয় সংগীত গাইছে শিক্ষার্থীরা

ঢাকা: আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সঙ্গে একযোগে সারাদেশে ও প্রবাসে জাতীয় সংগীত পরিবেশন করা হবে। এ লক্ষ্যে শুদ্ধভাবে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করতে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত প্রতিযোগিতা চলছে।

রোববার (০৫ ফেব্রুয়ারি) সরকারি তথ্য বিবরণীতে এসব তথ্য জানিয়ে বলা হয়, এ লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের (সমন্বয় ও সংস্কার) সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে।

বিবরণীতে বলা হয়, শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশনা নিশ্চিত করতে ইতিমধ্যে শিল্পকলা একাডেমি অনুমোদিত জাতীয় সংগীতের সিডি বা সফট ভার্সন (অডিও এবং টেক্সট) মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এছাড়া জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সিডি সরবরাহ করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতিমধ্যে প্রতিযোগিতার বিষয়ে নির্দেশাবলি সংবলিত একটি পরিপত্র জারি করেছে।

গত ২০-৩১ জানুয়ারি স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে আন্তঃশ্রেণি প্রতিযোগিতা শেষ হয়েছে। ১-৭ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে প্রতিযোগিতা শেষে ১০-১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২-২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং ৫-১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১৫-২০ মার্চ চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
 
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সালাম গ্রহণকালে একযোগে সারাদেশে ও প্রবাসে জাতীয় সংগীত পরিবেশন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৮
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa