ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারতের ৫ রুটে নতুন বাস উদ্বোধন শুক্রবার

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৮
বাংলাদেশ-ভারতের ৫ রুটে নতুন বাস উদ্বোধন শুক্রবার শ্যামলী পরিবহন/ফাইল ফটো

ঢাকা: ভারতের সঙ্গে পাঁচ আন্তর্জাতিক রুটে নতুন দুই বাস অপারেটরের সার্ভিস শুরু হচ্ছে শুক্রবার (২ ফেব্রুয়ারি)। শ্যামলী এনআর ট্রাভেলস ও রয়েল কোচ ঢাকা-কলকাতাসহ পাঁচটি রুটে নতুন এ বাস সার্ভিস চালু করছে। উদ্বোধন করবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিসি)। 

রুটগুলো হলো- ঢাকা-কলকাতা, ঢাকা-শিলং-গৌহাটি, ঢাকা-খুলনা-কলকাতা, আগরতলা-ঢাকা-কলকাতা এবং ঢাকা-আগরতলা।  

শুক্রবার সকাল সাড়ে ৬টায় কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস টার্মিনালে বাসগুলোর উদ্বোধনী অনুষ্ঠান হবে।

বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া বাংলানিউজকে বলেন,  টেন্ডারের মাধ্যমে নতুন দু’টি বাস অপারেটর বাংলাদেশ-ভারতের মধ্যে পাঁচ রুটে চলাচলের অনুমতি পেয়েছে। শুক্রবার থেকে তারা সার্ভিস পরিচালনা শুরু করবে।

বিআরটিসি কার্যালয় সূত্র জানায়, এন আর ট্রাভেলস চারটি ও রয়েল কোচ একটি রুটে তাদের সার্ভিস পরিচালনা করবে।

এন আর ট্রাভেলস বাস অপারেটর হিসেবে ঢাকা-কলকাতা, ঢাকা-শিলং-গৌহাটি, ঢাকা-খুলনা-কলকাতা এবং ঢাকা-আগরতলা রুটে চলবে রয়েল কোচ।

নতুন অপারেট এন আর ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী রাকেশ ঘোষ বাংলানিউজকে বলেন, এন আর ট্রাভেলস ৬ ইউনিট বাস নামিয়েছে নতুন রুটগুলোর জন্য। এর মাধ্যমে যেকোনো সময়ের চেয়ে আরও উন্নত যাত্রীসেবা ও আরামদায়ক বাস পাবেন যাত্রীরা। ভাড়া আগের মতোই থাকবে। হুন্দাই বাস চলবে ঢাকা-কলকাতা রুটে।  

বিআরটিসি সূত্র জানায়, নতুন বাস অপারেটর নিযুক্ত করার মাধ্যমে সরকারের রাজস্ব বাড়বে। তবে যাত্রী ভাড়ার পরিবর্তন হবে না। আগের মতো থাকবে।

ঢাকা-কলকাতা রুটের ভাড়া ১৯শ টাকা, ঢাকা-শিলং-গৌহাটি আসা যাওয়া ৫১শ টাকা।

গতবছর  পাঁচটি রুটে বাস চালাতে বিআরটিসির ডাকা টেন্ডারে অংশ নিয়েছিলো শ্যামলী পরিবহন, গ্রিন লাইন পরিবহন, শ্যামলী এন আর ট্রাভেলস, সেজুতী ট্রাভেলস ও রয়েল কোচ। টেন্ডারের মাধ্যমে আধুনিক বাস ও সেবার দিক বিবেচনায় শ্যামলী পরিবহনকে নির্বাচিত করা হয়।

১৯৯৯ সালে ঢাকা-কলকাতা রুটে সৌহার্দ্য বাস সার্ভিসের জন্য বাংলাদেশের বিআরটিসি ও ভারতের ডব্লিউবিটিসি কর্তৃপক্ষ উভয় দেশের মধ্যে বাস সেবা চালু করে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৮
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।