ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিগারেটের ফিল্টার বা থুথু ফেলার জরিমানা ১১ হাজার টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
সিগারেটের ফিল্টার বা থুথু ফেলার জরিমানা ১১ হাজার টাকা প্রতীকী ছবি

ঢাকা: দুবাই মিউনিসিপ্যালিটি সেখানকার নাগরিকদের সাবধান করে বলেছে যে, সড়কে ময়লা ফেললে বড় অংকের জরিমানা গুনতে হবে। এর মধ্যে সিগারেটের ফিল্টারও রয়েছে। আর থুথু ফেললেও হবে একই অংকের জরিমানা। যদিও অনেকেই বুঝতে পারেন না সে জরিমানার অংক কতো।

মিউনিসিপ্যালিটি বলেছে, যারা ময়লা ফেলবে তাদের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নেওয়া হবে। এমনকি যদি গাড়ি থেকে বা হাঁটার সময় সড়কে ময়লা ফেলা হয়।

এছাড়া পার্ক বা কমার্শিয়াল এলাকাগুলোতেও ময়লা ফেললে বিচারের মুখোমুখি হতে হবে।  

গাল্ফ নিউজের রিপোর্টার মরিয়ম এম আল বলেছেন, দুবাইয়ের ধূমপায়ীরা পথে অনেক বেশি সিগারেট ধরান না। তবে মাঝে মাঝে সিগারেট টানা শেষ করে ফিল্টার ফেলেন পথে।  
  
দুবাই মিউনিসিপ্যালিটি শহরকে পরিষ্কার রাখতে সম্প্রতি একটি ক্যাম্পেইন চালু হয়েছে। যেখানে সিগারেটের ব্যবহৃত ফিল্টার পথে না ফেলার জন্যে সাবধান করে দেওয়া হয়েছে। আইন ভঙ্গকারীরা যদি এসব এলাকায় সিগারেট টানেন এবং সিগারেটের ফেলনা অংশ ফুটপাথ বা রাস্তার পার্শ্বে ছোঁড়েন, তবে ৫০০ দিরহাম জরিমানা করা হবে। যা বাংলাদেশি টাকায় ১১ হাজার ৩০৪ টাকা।

যদি দ্বিতীয়বার এই রাস্তায় সিগারেটের ফিল্টার ফেলার মতো অপরাধ করেন, তবে জরিমানা হবে দ্বিগুণ। আর তিনগুণ হবে পরের প্রতিবারের একই অপরাধের জন্যে।  

বর্তমানে দুবাই মিউনিসিপ্যালিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগে ১৫৪ জন ইন্সপেক্টর কাজ করছেন। যারা নিয়ম ভেঙে পথে ময়লা ফেলবেন তাদের জরিমানা করার এখতিয়ার দেওয়া হয়েছে এই ইন্সপেক্টরদের।  
 
আপনি জানেন কি? ২০১৬ সালে পাবলিক প্লেসে ময়লা ফেলার দায়ে ২ হাজার ৯৩৯ জনকে জরিমানা করা হয়েছে। দুবাইতে পথে থুথু ফেলার জরিমানাও ৫০০ দিরহাম।  

বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক আবদুল মজিদ সাইফাই বলেন, এই ক্যম্পেইনের মাধ্যমে আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি যেন সিগারেটের ফিল্টার বা ছোট কাগজ পথে না ফেলে। এছাড়াও পাবলিক প্লেসে থুথু ফেলার মতো অস্বাস্থ্যকর বিষয়গুলো থেকে দূরে থাকতে সচেতন করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
এমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।