ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সর্বস্তরের কর্মকর্তার পদোন্নতি দাবি ফরাজীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
সর্বস্তরের কর্মকর্তার পদোন্নতি দাবি ফরাজীর

জাতীয় সংসদ ভবন থেকে: সব পেশার কর্মকর্তাদের যোগ্যতা অনুযায়ী পদোন্নতি দেওয়ার দাবি জানিয়েছেন স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী। বিশেষ করে চিকিৎসক, প্রকৌশলী, কৃষিবিদদের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে পদোন্নতির দাবি জানিয়েছেন তিনি। 

সোমবার (২২ জানুয়রি) জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বক্তৃতাকালে ফরাজী এই দাবি জানান। এ সময় তিনি পদোন্নতির জন্য একটি আলাদা কমিটি গঠনেরও আহ্বান জানান।

 

রুস্তম আলী ফরাজী বলেন, শুধু প্রশাসন ক্যাডারের কর্মীদের নয়, সব পর্যায়ের কর্মীদের যোগ্যতা অনুযায়ী পদোন্নতি দিতে হবে। প্রশাসনের সবাইকে সমমর্যাদা দিতে হবে। তা না হলে কাজে গতি আসবে না। এটা না করলে রাষ্ট্র ও সরকারের জন্য বিপদ হবে।

‘আমরা কোনো মন্ত্রীকে কোনো কাজের জন্য ডিও লেটার দিলে তা এতো বিলম্বে পাশ করা হয় যে তা বলার অপেক্ষা রাখে না। কাজ তো মন্ত্রীরা করেন না, করেন তার সচিব বা উর্ধ্বতন কর্মকর্তারা। কিন্তু তারা সঠিকভাবে কাজ করতে চান না। অনেকে তদবিরের জোরে উপরের দিকে গিয়ে কাজ করেন না অভিজ্ঞতা না থাকার কারণে। সে কারণে বর্তমানে প্রশাসন স্থবির হয়ে পড়েছে। ’

স্বতন্ত্র এ সংসদ সদস্য বলেন, বেতন-ভাতা বাড়িয়ে দেবার পরও প্রশাসনের কর্মকর্তাদের কাজের গতি বাড়েনি। এরা বুয়েট বা মেডিকেল কলেজে চান্স না পেয়েও তদবিরের জোরে আজ সচিব। অথচ তাদেরই বন্ধু, যারা মেডিকেল পড়ে ডাক্তার হয়েছেন, তারা হয় সিনিয়র মেডিকেল অফিসার বা বড়জোর আরএমও পর্যন্ত যেতে পরেছেন। তারা যোগ্যতা অনুযায়ী আর উপরে যেতে পারছেন না। প্রকৌশলীদের ক্ষেত্রেও একই রকম। শুধু অ্যাডমিন ক্যাডার কেন, অন্যদের ক্ষেত্রে কেন নয়। প্রকৌশলী, ডাক্তার, কৃষিবিদদের যোগ্যতা অনুযায়ী প্রমোশনের ব্যবস্থা করা প্রয়োজন। তাদেরকেও একটা পর্যায়ে সচিব, সিনিয়র সচিব পর্যায়ে প্রমোশনের ব্যবস্থা করা প্রয়োজন। তা না হলে তারা কর্মস্পৃহা হারিয়ে ফেলবে। প্রশাসনে বৈষম্য সৃষ্টি হচ্ছে। তারা আজ হতাশ। এটা রাষ্ট্রের জন্য বিপদ। ’

প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে ফরাজী বলেন, এ ব্যাপারে উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে পদোন্নতির জন্য একটি আলাদা কমিটি গঠন করা হোক।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।