ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু মঙ্গলবার ব্রিফ্রিংয়ে বক্তব্য রাখে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম

ঢাকা: নাগরিক জীবনের উল্লেখযোগ্য ঘটনা তথ্য-উপাত্ত আকারে সংরক্ষণ ও তার ভিত্তিতে সব ধরনের সরকারি সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিষ্ঠিত সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (সিআরভিএস) বিষয়ক তিন দিনব্যাপী সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার (২৩ জানুয়ারি)।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত এ সম্মেলন শেষ হবে আগামী ২৫ জানুয়ারি (বৃহস্পতিবার)।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি  এডোয়ার্ড বেইগবেডার ও যুক্তরাষ্ট্রের ভাইটাল স্ট্র্যাটেজিসের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ ডব্লিউ সেটেল।
 
সোমবার (২২ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকের ব্রিফ্রিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবে জন্ম, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক এবং দত্তক এ ছয়টি বিষয় সিআরভিএস স্বীকৃত। কিন্তু বাংলাদেশে এসব বিষয়ের পাশাপাশি জনগণের স্থানান্তর এবং শিক্ষাকে অন্তর্ভুক্ত করে জনসেবা দেওয়া প্রক্রিয়ায় সামাজিক নিরাপত্তা-বেষ্টনীর কর্মসূচির সঙ্গে সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য একটি সমন্ধিত সেবা প্রদান ব্যবস্থাপনা ইন্টিগ্রেটেড সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম গড়ে তোলা হবে।

জিয়াউল আলম বলেন, রাষ্ট্রের প্রত্যেক নাগরিককেই চিহ্নিতকরণের মাধ্যমে তার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা ও তথ্যাদি সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধিত করা এবং তার ভিত্তিতে প্রয়োজনীয় সব ধরণের পরিসংখ্যান তৈরি করার নিয়মিত প্রশাসনিক প্রক্রিয়াই হলো সিআরভিএস।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
এসই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।