ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যম আয়ের দেশ হলে বিনিয়োগ বাড়বে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
মধ্যম আয়ের দেশ হলে বিনিয়োগ বাড়বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ঢাকা: বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হলে বিদেশিরা বিনিয়োগে আগ্রহী হবে এবং তাতে বৈদেশিক বিনিয়োগ বাড়বে বলে আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়াটা হবে সরকারের অনেক বড় অর্জন।

সোমবার (২২ জানুয়ারি) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কথা বলছিলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

সরকারের ঊর্ধ্বতন পর্যায় বলছে, আগামী ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। চলতি বছরের মার্চে এ বিষয়টি চূড়ান্ত হবে। এর জন্য তিনটি সূচকই এরমধ্যে অর্জন করেছে বাংলাদেশ।  

মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এ সময় দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হলে রফতানি কমে যাবে বলে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নিয়েও আলোচনা হয়।

সূত্র জানায়, বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনাকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল ১৮ হাজার কোটি টাকা রফতানি কমে যাওয়ার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের প্রসঙ্গটি তুলে ধরেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, মধ্য আয়ের দেশে উন্নীত হওয়াটা আমাদের সরকারের জন্য অনেক বড় অর্জন হবে। যারা এখন এটা নিয়ে সমালোচনা করছে, আমরা এই জায়গায় পৌঁছাতে না পারলে, তারাই আবার সমালোচনায় মুখর হয়ে উঠতো। তারা বলতো— সরকার পারলো না, সরকার ব্যর্থ। আমরা মধ্যম আয়ের দেশের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে না পারলে তখন বলা হতো, সরকারের অক্ষমতার কারণে হয়নি। এই অর্জন আমাদের জন্য একটা বড় গর্বের বিষয়, এটা একটা বিরাট সফলতা। এটা সমালোচকরা দেখবে না।  

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশ হলে অনেক রাষ্ট্রই বিনিয়োগ করতে আসবে। বিনিয়োগে তারা আগ্রহী হবে। আমরা নিজের টাকায় পদ্মাসেতু করছি, আমাদের সক্ষমতার কারণে এখন বিশ্ব ব্যাংক ও এডিবি আরও বেশি ঋণ দিতে চায়। ১৮ হাজার কোটি টাকার বিনিয়োগ আসতে পারে। আমরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল, এটা মনে করে অনেকেই বিনিয়োগ করতে আসবে। বিনিয়োগ বাড়বে সঙ্গে সঙ্গে রফতানিও বাড়বে।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।