ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাজারের নতুন নামকরণে সাইনবোর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
বাজারের নতুন নামকরণে সাইনবোর্ড বাজারের বিভিন্ন স্থানে স্থানে টাঙানো হয়েছে ব্যানার, সাইনবোর্ডসহ রঙ বেরঙয়ের ঝাণ্ডা। ছবি: বাংলানিউজ

পটুয়াখালী: প্রায় চার যুগ ধরে পটুয়াখালীর চরমোন্তাজ ইউনিয়নের একটি বাজারের নাম ছিলো ‘চরমণ্ডল’। স্থানীয় লোকজন বাজারটিকে ওই নামেই চেনে। বর্তমানে বাজারটির নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয়েছে ‘মুসলিম বাজার চরলক্ষ্মী’।

হঠাৎ এই পরিবর্তনে কিছু বিপত্তিও ঘটছে লোকজনের মধ্যে। দীর্ঘদিন ধরে ডেকে আসা নাম কি আর এতো সহজে ভোলা যায়! না ভুলতেই বাজারের বিভিন্ন স্থানে স্থানে টাঙানো হয়েছে ব্যানার, সাইনবোর্ডসহ রঙ বেরঙয়ের ঝাণ্ডা।

যেগুলোতে লেখা আছে বাজারের নতুন নাম।

জানা যায়, প্রায় ৫০ বছর আগে পটুয়াখালীর চরমোন্তাজ ইউনিয়নের চরলক্ষ্মী এলাকার এই বাজারটির নামকরণ করা হয়েছিল ‘চরমণ্ডল বাজার’ হিসেবে। সেসময় এলাকার ‘মণ্ডল’ বাড়ির নাম অনুসারে বাজারটির নাম রাখা হয়। তবে এখন আর সেই বাড়ির অস্তিত্ব নেই। বাজারের বিভিন্ন স্থানে স্থানে টাঙানো হয়েছে ব্যানার, সাইনবোর্ডসহ রঙ বেরঙয়ের ঝাণ্ডা।  ছবি: বাংলানিউজ

কয়েক মাস আগেই স্থানীয়দের মধ্যে এ নামটি নিয়ে বিবাদ সৃষ্টি হলে পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করা হয়।

নতুন নামটি জানান দিতেই বাজারজুড়ে লাগানো হয়েছে রঙ-বেরঙয়ের ঝাণ্ডা। সাধারণ মানুষের চোখে সহজেই যেন নতুন নামটি পড়ে, সেজন্যই টাঙানো হয়েছে ‘মুসলিম বাজার চরলক্ষ্মী’ সাইনবোর্ড। বাজারে লাল, নীল, হলুদ নিশানাগুলো দেখলে মনে হবে যেন কোনো অনুষ্ঠানের আয়োজন। কিন্তু আসলে তা নয়।

বাজারের ব্যবসায়ীরা বাংলানিউজকে জানান, গত ৫ জানুয়ারি স্থানীয় লোকজন ও ব্যবসায়ীদের উদ্যোগে চরমণ্ডল বাজারের নাম পরিবর্তন করে ‘মুসলিম বাজার চরলক্ষ্মী’ রাখা হয়েছে। নতুন নামটি প্রচারের জন্য তারা বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে।

উপজেলার চরমোন্তাজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হানিফ মিয়া বলেন, ‘নাম পরিবর্তনের কথা শুনেছি। কাগজে কলমে ওই বাজারের নাম এখনো 'চরমণ্ডলই' আছে। নাম পরিবর্তনের সময় আমাকে না ডাকায়, এর কারণ সঠিকভাবে আমার জানা নেই। ’

বাংলাদেশ সময় ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
এমএস/এমএসএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।