ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হজে যেতে পাসপোর্টের মেয়াদ লাগবে ছয় মাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
হজে যেতে পাসপোর্টের মেয়াদ লাগবে ছয় মাস

ঢাকা: চলিত বছরে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের পাসপোর্টে কমপক্ষে ছয় মাসের মেয়াদ থাকতে হবে। এ মেয়াদ ধরা হবে হজের দিন থেকে পরবর্তী ছয় মাস।

রোববার (২১ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালে প্রাক-নিবন্ধনকৃত হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে ন্যূনতম ছয় মাস অর্থাৎ আগামী ২০ ফেব্রুয়ারি ২০১৯ সাল পর্যন্ত থাকতে হবে।

এছাড়া, যাদের পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে ছয় মাস থাকবে না তাদের পাসপোর্ট নবায়ন করতে হবে। প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের আগে অবশ্যই পাসপোর্ট সংগ্রহ করতে হবে। একইসঙ্গে পাসপোর্টে হজযাত্রীর জাতীয় পরিচয়পত্রের নম্বরটি সঠিকভাবে উল্লেখ রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। এছাড়া হজে যাওয়ার আগে প্রত্যেক হজযাত্রী তার পাসপোর্টের সঙ্গে মক্কা ও মদিনায় তার জন্য ভাড়াকৃত বাড়ি/হোটেলের স্টিকার সংযুক্ত রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে।

হজে গমন বিষয়ে হালনাগাদ তথ্য হজ অফিসের নিজস্ব ওয়েবসাইট www.hajj.gov.bd থেকে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এসআইজে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।