ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিয়োগে কোটা ব্যবস্থা তুলে দেওয়া উচিত: আকবর আলী খান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
নিয়োগে কোটা ব্যবস্থা তুলে দেওয়া উচিত: আকবর আলী খান সেমিনারে কথা বলছেন ড. আকবর আলী খান। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ থেকে নিয়োগে কোটা ব্যবস্থা তুলে দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অর্থনীতিবিদ ড. আকবর আলী খান।

শনিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘দ্য প্রেজেন্ট সিভিল সার্ভিস সিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি মন্তব্য করেন।

আকবর আলী খান বলেন, বাংলাদেশ থেকে এ মুহূর্তে নিয়োগে কোটা ব্যবস্থা তুলে দেওয়া উচিত।

কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন। বাংলাদেশের ক্যাডার নিয়োগে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কোটা সিস্টেম, ফলে অনেক মেধাবীরা চাকরি পাচ্ছে না। কোটা বন্ধ হলে অনেক মেধাবীরাই চাকরি পাবে।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নিয়োগ পদ্ধতিতে অসঙ্গতি রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য কোটা সিস্টেম চালু হয়েছিল, কারণ তাদের অবস্থা তখন খারাপ ছিল। এখন মুক্তিযোদ্ধার নামে যে কোটা দেওয়া হয় তা নিতান্তই অমূলক।

কোটাকে অনেকেই ‘খারাপ, ভালো নয়, বাদ দেওয়া উচিত’ বললেও এর বেশি কিছু বলেন না। পাবলিক সার্ভিস কমিশনে ২৫৭টি কোটা রয়েছে। পৃথিবীর কোনো দেশেই এমন উদ্ভট সিস্টেম চালু নেই বলে জানান ড. আকবর আলী খান।

শনিবার বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ এ সেমিনারের আয়োজন করে। এতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
এসকেবি/এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।