ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনে রোহিঙ্গা প্রত্যাবাসন বাধাগ্রস্ত হবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
নির্বাচনে রোহিঙ্গা প্রত্যাবাসন বাধাগ্রস্ত হবে না বক্তব্য রাখছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি: কাশেম হারুন

ঢাকা: চলতি বছরের শেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচন রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো প্রকার সমস্যা হয়ে দাঁড়াবে না বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘আনা ফ্রাংক- এ হিস্ট্রি ফর টুডে’ শীর্ষক এক প্রদর্শনী অনুষ্ঠানের ফাঁকে সংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিমত প্রকাশ করেন।

গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়ন শুরু হলে সেখান থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় প্রায় ৭ লাখ রোহিঙ্গা।

সবমিলিয়ে এখন এ দেশে আশ্রিত জনগোষ্ঠীটির সংখ্যা ১০ লাখেরও বেশি। এই রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকারের সঙ্গে সম্প্রতি সমঝোতায় পৌঁছেছে মিয়ানমার সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে চুক্তি এ বছরের সবচেয়ে বড় সাফল্য। নির্দিষ্ট সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে।

আসন্ন নির্বাচন এই প্রত্যাবাসন ব্যাহত করবে কি-না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রত্যাবাসনে কোনোভাবেই সমস্যা হবে না নির্বাচন। নির্দিষ্ট সময়ে শুরু হয়ে ঠিকভাবে শেষ হবে এ প্রক্রিয়া।

এর আগে প্রদর্শনীর উদ্বোধনকালে মন্ত্রী বলেন, হিটলারের হুইদি নিধনযজ্ঞকালে বলি হওয়া জার্মান কিশোরী আনা ফ্রাংকের জীবনী শান্তিপ্রিয় মানুষের জন্য আজও অনুসরণীয়, বিশেষ করে শিশু-কিশোর-যুবাদের জন্য। একাত্তরে বাংলাদেশের রক্তাক্ত স্বাধীনতাযুদ্ধে ছোটরাও আনার মতো ভয়ানক অবর্ণনীয় কষ্ট সহ্য করেছিল।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
কেজেড/এইচএ/

** একাত্তরে এদেশের ছোটরাও আনা ফ্রাংকের মত কষ্ট সয়েছিল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।