ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সামনে আসছে এশিয়ান শতাব্দী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
সামনে আসছে এশিয়ান শতাব্দী অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তরুণদের জন্য প্রযুক্তি নির্ভর শিক্ষা নিশ্চিত করণ, দরিদ্র্যতা ও বৈষম্য দূর করে সবার জন্য সমতা নির্ভর সমাজ গঠন করতে পারলে পরবর্তী শতাব্দী হবে এশিয়ান শতাব্দী।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী এই সম্মেলনে ‘দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপটে সমাজ বিজ্ঞানের অবস্থান, ভূমিকা ও গুরুত্ব’ তুলে ধরা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তরুণ প্রজন্মকে নতুন নতুন উদ্ভাবনী কাজে উৎসাহিত করতে হবে। সমাজের সব সেক্টরে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে। পরিবর্তন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। আর এ ক্ষেত্রে সমাজবিজ্ঞানীরা সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এসেছেন।

তিনি বলেন, বিগত ৬০ বছরে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আজকের এই সম্মেলন মাইলফলক হয়ে থাকবে।  

এ সময় বিভাগের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম অধ্যাপক একে নাজমুল করিমকে স্মরণ করেন তিনি।

সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেহাল করিমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা)  অধ্যাপক নাসরীন আহমাদ।  

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞানী পদ্মভূষণ ইন্টারন্যাশনাল সোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক টি কে উমেন।  

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ড. অনুপম সেন, অধ্যাপক কে এ এমসাদুদ্দীন, অধ্যাপক ড. মনিরুল ইসলাম, ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম প্রমুখ।  

আয়োজকরা জানান, সম্মেলনের আটটি সেশনে ৩২ টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এই সেশনগুলোতে প্রবন্ধ উত্থাপন করবেন দেশ-বিদেশে সমাজবিজ্ঞানের গবেষকরা।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
এসকেবি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।