ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত সম্পর্ক সর্বোচ্চ উচ্চতায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
বাংলাদেশ-ভারত সম্পর্ক সর্বোচ্চ উচ্চতায়

ঢাকা: বাংলাদেশ ও ভারত সম্পর্কের সর্বোচ্চ উচ্চতায় রয়েছে। দুই বিশ্বস্ত প্রতিবেশি দেশের এ বন্ধন চার দশকে আরো দৃঢ় হয়েছে।

বৃহস্পতিবার ( ১৮ জানুয়ারি) সন্ধ্যায় নয়াদিল্লিতে অনুষ্ঠিত রাইসিনা ডায়ালগ’এ অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব কথা বলেন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) চারদিনের সফরে ভারত গেছেন তিনি।

১৬ থেকে ১৮ জানুয়ারি দিল্লিতে অনুষ্ঠেয় রাইসিনা ডায়ালগের তৃতীয় আসরে অংশ নিতে তিনি ভারত সফর করছেন। ১৯ জানুয়ারি বিকেলে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

২০১৭ সালে অনুষ্ঠিত রাইসিনা ডায়ালগে পররাষ্ট্রমন্ত্রী অংশ নিয়েছিলেন।

বৃহস্পতিবার মাহমুদ আলীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠক হয়েছে। এতে চলমান রোহিঙ্গা ইস্যু ছাড়াও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে দেশটির প্রথম সারির স্ট্র্যাটেজিক থিঙ্কট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রাইসিনা ডায়ালগ একটি আন্তর্জাতিক সংলাপের প্রক্রিয়া। এর প্রথম আসর বসে দিল্লিতে ২০১৬ সালে।  

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

২০০৯ সালে শেখ হাসিনা ক্ষমতায় এসেই গত ৯ বছরে নিরাপত্তা, যোগাযোগ, উন্নয়ন সহযোগিতা, সংস্কৃতি বিনিময়,  জ্বালানি বাণিজ্যে সম্পর্ক উন্নয়নে সচেষ্ট হয়।

নিরাপত্তা সহযোগিতা দুই দেশের সন্ত্রাস মোকাবিলা ও শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখছে।

সন্ত্রাস দমনে বাংলাদেশ জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দেশ বা ভারতের মত প্রতিবেশির বিরুদ্ধে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড করতে দেয়নি।

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে ওপর চাপ দিতে আন্তর্জাতিক সমাজকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
কেজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad