ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রথমবারের মতো ফ্লাইওভার হচ্ছে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
প্রথমবারের মতো ফ্লাইওভার হচ্ছে রাজশাহীতে রাজশাহীতে প্রথম ফ্লাইওভারের লে-আউট

রাজশাহীতে প্রথম ফ্লাইওভার ও চারলেনের সড়ক নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর ও রাজশাহী থেকে নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সড়ক নির্মাণ প্রকল্পের আওতায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ হবে। এই প্রকল্পের অধীন চারলেন সড়কও হবে। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে প্রল্পটির নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষর হয়েছে। নগর ভবন জিআইজেড সভা কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।  

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মেয়র বুলবুল বলেন, রাজশাহী সিটি করপোরেশনের কার্যক্রমে আজ একটি ঐতিহাসিক দিন। আমাদের দেশের মাটি ও মানুষ দু’টিই মূল্যবান সম্পদ। মাটি আমাদের সীমিত কিন্তু মানুষ অঢেল। ভবিষ্যতে প্রকৌশলীদের মাথায় পরিকল্পনা রাখতে হবে জমি বাঁচিয়ে বিকল্প পদ্ধতিতে ফ্লাইওভার তৈরি করা। কারণ জমি সীমিত হওয়ায় এটি আমাদের প্রয়োজনীয় হয়ে পড়েছে। ইতোমধ্যেই আমরা নাটোর নওগাঁ সড়কের মধ্যে একটি বন্ধন তৈরি করতে যাচ্ছি। প্রকল্পের ফ্লাইওভার ও চারলেনের সড়ক নির্মাণ শেষ হলে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ঘটবে।  

এ সময় ঠিকাদারদের উদ্দেশে মেয়র বলেন, কাজের গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের বাস্তবায়ন কাজ শেষ করতে হবে। ২০৫০ সালের মধ্যে রাজশাহীকে আধুনিক মহানগরীতে পরিণত করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি। রাজশাহী সিটি করপোরেশনের পক্ষে উভয় প্রকল্পে চুক্তি স্বাক্ষর করেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার। রাস্তার কাজের চুক্তি স্বাক্ষর করেন নির্মাণকারী প্রতিষ্ঠান এমবিআইএল এর প্রতিনিধি তৌরিদ আল মাসুদ, ফ্লাইওভার চুক্তি স্বাক্ষর করেন Dienco Ltd. Dhaka  ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম। প্রকল্পের সার্বিক তথ্য উপস্থাপন করেন রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক।
 
এ সময় জানানো হয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্প বাস্তবায়নের লক্ষে রাজশাহী সিটি করপোরেশন বাস্তবায়নাধীন এ প্রকল্পে  মোট ব্যয় ১৮২ কোটি ৬৮ লাখ টাকা।  

এ প্রকল্পের আওতায় মহানগরীর রাস্তার জন্য প্রথম পর্যায়ে ২০ কোটি টাকা এবং দ্বিতীয় পর্যায়ে সংশোধিত ২৪ কোটি টাকা এবং বুধপাড়া রেলক্রসিং স্থানে ফ্লাইওভার নির্মাণে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা এবং অবশিষ্ট টাকা জমি অধিগ্রহণ ও ভৌত অবকাঠামো নির্মাণে ব্যয় হবে।  

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ  স্থায়ী কমিটির সভাপতি ও ১নং ওয়ার্ড কাউন্সিলর মনসুর রহমান। অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-২ ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টিটো, প্যানেল মেয়র-৩ ও ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর নূরুন্নাহার বেগম, ১নং ওয়ার্ড কাউন্সিলর মনসুর রহমান রাসিকের সচিব খন্দকার মাহাবুবুর রহমান, রাসিকের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক গোলাম মুর্শেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।