ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষি জমির মাটি ইট ভাটায়, আড়াই লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
কৃষি জমির মাটি ইট ভাটায়, আড়াই লাখ টাকা জরিমানা ইট ভাটায় অভিযান

ফেনীতে কৃষি জমির মাটি সাবাড় করে নেওয়া হচ্ছে ইট ভাটায়। এমন তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসন অভিযান চালিয়ে দুটি ইট ভাটাকে নগদ আড়াই লাখ টাকা জরিমানা করেছে। অভিযানে মাটি কাটার একটি এক্সক্যাভেটর মেশিনও জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) দিনব্যাপী ফেনী সদর উপজেলার বিভিন্ন স্থানে পরিচালতি হয় ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ফেনী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা বাংলানিউজকে জানান, ফেনী সদর উপজেলার শর্শদী ইউনিয়নের জাহানপুর গ্রামের পশ্চিম পাথার ও দড়িপাট্টা জমিতে গিয়ে দেখা যায় একের পর এক গর্ত।

কৃষি জমির মাটি কেটে এ গর্তগুলো করা হয়েছে। জোর করে তৈরি করা হয়েছে জমি থেকে রাস্তা পর্যন্ত ট্রাক যাওয়ার প্যাসেজ। ফলে জমিগুলো স্থায়ীভাবে হারিয়ে ফেলছে উর্বরতা। মাটি কাটার কারণে পাশের কৃষি জমি ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। রাস্তা দিয়ে মাটি ভর্তি ট্রাকের চলাচলে গ্রামীণ রাস্তা ভেঙে পড়ছে। পরিবেশ মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। এই মাটিগুলো দিয়ে তৈরি হচ্ছে ব্রিক ফিল্ডের ইট।

এ সময় ইট প্রস্তুত করার জন্য কৃষি জমির মাটি ব্যবহার ও পরিবেশের ভয়াবহ বিপর্যয় ডেকে আনার অপরাধে মাটি উত্তোলনকারী আজিজুল হককে ১ লাখ টাকা জরিমানা করা হয়। তার কাছ থেকে জব্দ করা হয় মাটি কাটার কাজে ব্যবহৃত একটি এক্সক্যাভেটর মেশিন।

এছাড়াও অভিযান পরিচালনা করা হয় ধর্মপুরের মঠবাড়িয়ায় হাইওয়ের পাশে অবস্থিত ওপেল ব্রিকসে। এ সময় দেখা যায় যে, কৃষি জমির মাটি ব্যবহার করে ইট প্রস্তুত করছেন তারা। গত ১৭ জানুয়ারি ১৩ ট্রাক মাটি এখানে সরবরাহ করেছেন আজিজুল হক।  

এছাড়াও ইটের সাইজ পরিমাপ করে প্রতিশ্রুত ১০ ইঞ্চি ১ সুতার জায়গায় প্রতি ইটে ৫ ইঞ্চি মাপে কম পাওয়া যায়। এ সময় ওপেল ব্রিক ফিল্ডের ম্যানেজার নাজমুল ইসলাম ফরহাদকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।  

অভিযান পরিচালনার সময় শর্শদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানে আলম ভূইয়া ও ব্যাটালিয়ান আনসারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসএইচডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ