ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগারগাঁওয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
আগারগাঁওয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান আগারগাঁওয়ে ডিএনসিসি'র উচ্ছেদ অভিযান। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাজধানীর পশ্চিম আগারগাঁয়ের অবৈধভাবে দখল করা স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বেলা ১২টার দিকে ডিএনসিসি’র ম্যাজিস্ট্রেট অজিউর রহমানের নেতৃত্বে উচ্ছেদ অভিযান শুরু হয়। এক্ষেত্রে কেবল ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

পশ্চিম আগারগাঁওয়ের এ এলাকাটি নির্বাচন কমিশনের (ইসি) কার্যালয়ের সামনে। এবছর জাতীয় নির্বাচনের তোড়জোড় শুরু হবে। এছাড়াও বেশকিছু বড় নির্বাচন রয়েছে। তাই গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ইসিতে যাওয়া আসা করেন। এজন্য নির্বাচন কমিশন থেকে উচ্ছেদ অভিযানের নির্দেশনাও দেওয়া হয়েছে বলেও জানা যায়।

অন্যদিকে জনসাধারণের চলাচল নির্বিঘ্ন করতেই এ অভিযান, এমনটাই বাংলানিউজকে জানিয়েছেন ডিএনসিসি’র ম্যাজিস্ট্রেট অজিউর রহমান।
ডিএনসিসি’র ম্যাজিস্ট্রেট অজিউর রহমান।  ছবি: জিএম মুজিবুর

তিনি বলেন, আগে ফুটপাত পরিস্কার করছি, এরপর ভেতরেও যাবো। অনেক সময় উচ্ছেদের পর ২০ শতাংশের মতো ফিরে আসে। আশাকরি ২০ শতাংশও এক সময় আর থাকবে না। এখন পর্যন্ত দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।  

যতদিন জনগণের চলাচল নির্বিঘ্ন না হয়, ততোদিন এ কার্যক্রম চলতে থাকবে বলেও জানান তিনি।
আগারগাঁওয়ে ডিএনসিসি'র উচ্ছেদ অভিযান।  ছবি: জিএম মুজিবুর
প্রায় একমাস আগে এ এলাকায় একই কার্যক্রম চালানো হয়েছিলো। কিন্তু আবার দোকানসহ অন্যান্য স্থাপনা গড়ে ওঠায় এ কার্যক্রম চালায় সিটি করপোরেশন।  

তবে এলাকাটিতে কেবল ফুটপাতের অবৈধ স্থাপনায় চলাচলে প্রধান সমস্যা নয়। এলাকায় প্রায় সব রাস্তাকেই অলিখিত পার্কিং বানিয়ে রাখা হয়েছে। উচ্ছেদ অভিযান চলাকালে ম্যাজিস্ট্রেট অজিউর রহমান গাড়ি চালকদের ডেকে নিয়ে অবৈধভারে গাড়ি পার্কিং করতে নিষেধ করেন। একইসঙ্গে ভবিষ্যতে এমন হলে গাড়ি জব্দ করার হুঁশিয়ারি দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ইইউডি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ