ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিযোগিতায় যাবে বিটিভি, পরিকল্পনা দিলেন তারানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
প্রতিযোগিতায় যাবে বিটিভি, পরিকল্পনা দিলেন তারানা

ঢাকা: প্রতিমন্ত্রী হিসেবে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), এফডিসি এবং চলচ্চিত্র প্রকাশনা অধিদফতরসহ অধীন সংস্থাগুলোর জন্য পরিকল্পনা দিয়েছেন তারানা হালিম।

বিটিভির ডিজিটাল রূপান্তর, এফডিসিতে লোকসান কমানো, কমিউনিটি রেডিওগুলো সব চালু করাসহ একগুচ্ছ পরিকল্পনা নিয়ে বুধবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন।

তারানা হালিম বলেন, যোগ দেওয়ার পরে কোন কোন কাজের প্রতি অগ্রাধিকার দেব, তা আপনাদের সামনে তুলে ধরতে চাই।

আসলে সময় কিন্তু খুব বেশি নাই হাতে। এক বছর যদি ধরে নেই, এক বছরের মধ্যে খুব দ্রুত গতিতে যে কাজগুলো করবো সেগুলো তুলে ধরতে চাই।

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত যে প্রকল্পগুলো আছে সেগুলো যেন দ্রুত বাস্তবায়িত হয় এ বিষয়ে আমরা দ্রুত উদ্যোগ গ্রহণ করবো, বলেন তারানা হালিম।

‘বাংলাদেশ টেলিভিশন পুরস্কার’ প্রবর্তন করা করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এজন্য নীতিমালা প্রণয়নের কাজ শুরু করে দেওয়া হয়েছে। বিটিভির সংবাদসহ সব ক্ষেত্রে বেসরকারি চ্যানেলের সঙ্গে যেন প্রতিযোগিতাপূর্ণভাবে বিটিভি চলতে পারে, সেজন্য মানোন্নয়ন উপদেষ্টা কমিটি গঠন করবো। যেখানে প্রথিতযশা প্রযোজক থাকবে।

বিটিভির সংবাদ উন্নতমানের করতে সক্ষম সে ধরনের প্রথিতযথা ব্যক্তিদের সমন্বয়ে কমিটি করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

বিটিভি নিজস্ব ধারাবাহিক অনুষ্ঠান এবং নিজস্ব নাটক নির্মাণ করবে বলে জানান এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী তারানা হালিম।

তিনি বলেন, কোনো চ্যানেলে চলে না এমন নাটক বিটিভিতে ডাম্পিং হিসেবে ব্যবহার করা যাবে না। এই বিষয়টিতে আমরা কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করবো।  

বিটিভির জন্য ‘ভুলি নাই’ শিরোনামে ইতিহাস এবং তথ্য নির্ভর ১০ মিনিটের অনুষ্ঠান নির্মাণ এবং প্রচার করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

বিটিভিকে এইচডিতে রূপান্তরে প্রোডাকশন ট্রান্সমিশন এইচডি প্রকল্প দ্রুততার সঙ্গে বাস্তবায়ন, ডিজিটাল টেরিস্টোরিয়াল ব্রডকাস্টিং প্রজেক্ট ডিটিএইচ লাইসেন্স গ্রহণ করার মাধ্যমে আমরা চাচ্ছি বেসরকারি চ্যানেলগুলোর সঙ্গে প্রতিযোগিতায় আসার মতো কোয়ালিটি মেইনটেন করতে পারে। সেজন্য সম্পূর্ণ ডিজিটাল রূপান্তরের দিকে যেতে চাই।

মিটিং করে ফাইল ফরোয়ার্ড করার জন্য সাত দিনের সময় দিয়েছি জানিয়ে তারানা হালিম বলেন, ইতোমধ্যে মানোন্নয়নে কমিটি ও পুরস্কার ঘোষণার ফাইল এসেছে।

বেসরকারি টিভি চ্যানেল এবং সংবাদ মাধ্যমে সরকারের পরিকল্পনায় যে অনুষ্ঠানগুলো আছে সেগুলো প্রচারের জন্য একটি সমন্বিত প্রচেষ্টা গ্রহণ করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

দেশের টেলিভিশনগুলো সম্প্রচারে অগ্রাধিকার দিতে কেবল অপারেটররা যাতে দেশি চ্যানেলগুলোকে ১, ২, ৩, ৪- এরকম নম্বরিং রাখে সেজন্য নির্দেশনা দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

দেশে ২৬টি তথ্য কমপ্লেক্স নির্মাণের জন্য প্রকল্প প্রণয়নের কাজ শুরু করেছি জানিয়ে তারানা বলেন, এটি দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাবো। ৬৪টি জেলায় ৬৪টি ডিজিটাল সিনেমা হল নির্মাণের জন্য প্রকল্প প্রণয়নের কাজ চলছে, এটিও দ্রুত গতিতে নিতে কাজ করবো।

এফডিসির ব্যবস্থাপনায় স্টুডিওর মান উন্নয়ন করে ব্যবহার বৃদ্ধি করে লক্ষ্য হবে এফডিসি লাভজনক করা। এক বছরে সম্ভব না হলেও লোকসান ৫০ শতাংশ কমিয়ে আনা হবে আমাদের টার্গেট।

তারানা বলেন, কমিউনিটি রেডিও ৩২টি অনুমোদন, কিন্তু ১৭টি কার্যকর। লক্ষ্য থাকবে যেন ৩২টিই কার্যকর করা যায়।

গোপালগঞ্জ এবং ময়মনসিংহে সম্পূর্ণ বেতার কেন্দ্র স্থাপনের কাজ শুরু হয়েছে জানিয়ে তারানা বলেন, দ্রুত গতিতে শেষ করাই লক্ষ্য।

বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটির কাজ দুই ধাপে শেষ করা হবে।

 

তারানা বলেন, আমি যেটি বলি সেটি রক্ষার করবার চেষ্টা করি। প্রধানমন্ত্রীর নির্দেশনায়, তথ্যমন্ত্রী সহায়তা করবেন। যাতে দ্রততার সঙ্গে কাজ করে দেশের মানুষকে বুঝিয়ে দিতে পারি, সেটিই হবে লক্ষ্য।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ